সংসারের হাল ধরতে কম নয় নারীরাও, এমনি চিত্র দেখা মিলল শান্তিপুরে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কাজে ব্যস্ত নারীরা।
কাজে ব্যস্ত নারীরা।

এনবিটিভি ডেস্কঃ  আজ নারী দিবস, কিন্তু এই দিনটি ভুলে গেছে অনেক নারীই, কারণ সংসারে অভাবের তাড়না। সংসারে কোনো রকম এক মুঠো অন্ন জোগাড়ের জন্য সারাদিন ছুটে বেড়াতে হচ্ছে এদিক-ওদিক। নদীয়া জেলার বিভিন্ন প্রান্তে ঘুরলে দেখা যাবে এমনই সব চিত্র, শান্তিপুরও ব্যতিক্রম নয়।

কেউ সংসারের ছেলেমেয়েদের পড়াশোনা চালানোর জন্য এবং পরিবারে এক মুঠো অন্ন তুলে দেওয়ার জন্য স্বামীর অক্ষমতার কারণে দোকান চালিয়ে রোজগার করছে। কেউ আবার পিঠে করে কাপড়ের গাট বেঁধে ফেরী করে বেড়াচ্ছে, কেউ আবার অন্যের বাড়িতে রান্না করে। একটু ঘুরলেই নারীদের বেঁচে থাকার লড়াই টা যে কত কঠিন তা প্রকাশ্যে আসতে শুরু করে।

দোকান চালাচ্ছেন এক মহিলা।

 তবে নারী শক্তির কাছে হার মানতে হয় অনেকের, পরিবারের ছোট ছোট ছেলেমেয়েরা প্রথমেই আবদার করে মায়ের কাছে। বাবার কাছে আবদার করার আগেই সেই আবদার মেয়েটাই মা। আজ নারী দিবসের দিনে আমরা পৌঁছে গিয়েছিলাম শান্তিপুরের বিভিন্ন এলাকার বাজার এবং জনবহুল এলাকাগুলিতে।

সেখানেই দেখা গেল সকাল থেকেই সংসারের কাজ সামলে কুটির শিল্পকে বেছে নিয়েছেন অনেকেই। কেউ পাঠ দিয়ে পুতুল তৈরি করা শিখছে, কেউ আবার সেলাই মেশিনে বসেছে সেলাই করার জন্য, সবেরই কারণ সংসার। সারাদিন হাড়ভাঙ্গা খাটুনির মধ্যেও নিজের খেয়াল রাখতে ভুলে যান ওই সকল নারীরা, কিন্তু খেয়াল রাখেন পরিবারের কে কেমন আছে।

 আজ নারী দিবস, তাই সংসার চালানোর তাগিদেই ভুলে গেছে নারী দিবস কি। অনেকেই জানেন না আজ নারী দিবস।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর