‘জিয়নকাঠি’র ২৪টি গ্রন্থ প্রকাশ, সম্মাননা প্রদানের মধ্য দিয়ে অনন্য ‘দুই বাংলার কথাসাহিত্য’ বিশেষ সংখ্যার উদ্বোধন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-11-21 at 4.12.45 PM

নিজস্ব সংবাদদাতা: বৌদ্ধ ধর্মাঙ্কুর সভা’র কৃপাশরণ হলে বহু লেখকের অগ্রন্থিত ভাবনা গ্রন্থরূপ পেল স্মারক সাহিত্য উৎসবে নাজিবুল ইসলাম মণ্ডল সম্পাদিত  ‘দুই বাংলা কথাসাহিত্য -এর ৮০৪ পৃষ্ঠার অনবদ্য বিশেষ সংকলন প্রকাশের মাধ্যমে। যার শুভ সূচনা হয় শনিবার।

ড. শেখ রেজওয়ানুল ইসলাম, ড. রাকেশ মণ্ডলের দুটি অসামান্য গ্রন্থ যথাক্রমে ‘সুন্দরবনের জনসমাজ ও আধুনিক সাহিত্য’ এবং ‘সুন্দরবন কেন্দ্রিক উপন্যাসে মানুষের অস্তিত্ব রক্ষা সংগ্রাম’ দুটি গবেষণা গ্রন্থের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাহিত্যিক ড. রামকুমার মুখোপাধ্যায়। সুন্দরবন সম্পর্কিত জানা-অজানা বর্ণময় তথ্যের ভিন্নতর উপাদানে পরিপূর্ণতা পায়।

ড. দেবাশিস মৃধা, ড. তরুণ মুখোপাধ্যায় সম্পাদনায় ও লেখায় যথাক্রমে ‘বিদ্যাসাগর : সৃজনে ও মননে ‘এবং ‘অদ্বিতীয় বিদ্যাসাগর’  প্রকাশিত হয়।  ‘ভারতীয় ভাষায় সাহিত্য চর্চা : বাঙালির মনন বিস্তার’,   ‘নুরুল আমিন বিশ্বাস -এর ‘ বাংলার লোকগান’ এবং ‘ বাংলার লোকনাট্য ও লোকনৃত্য ও বিবাহগীতি’ প্রকাশে অনন্যতার দাবি করে। তন্বী হালদারের নভেলেট ‘বিস্কুট’, সমকালের সমাজ দর্পণ, বীরেন শাসমলের গল্প গ্রন্থ ‘নিয়নডার্থাল’ সহ মোট ২৪ টা বই এদিনে প্রকাশিত হয়।

২০২১ -এর জিয়নকাঠি’র স্মারক সাহিত্য সম্মানে ভূষিত করা হয় ড. সোমা ভদ্র রায়, ড. তপন মণ্ডল, সাহিত্যিক শ্যামল ভট্টাচার্য এবং ড. সেলিমবক্স মণ্ডলকে।

এদিনের অনুষ্ঠানে পৌরোহিত্য করেন-যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ড. স্নেহমঞ্জু বসু ,সম্মাননীয় অতিথি ড. রামকুমার মুখোপাধ্যায়, ডায়মণ্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ড. সাইদুর ইসলাম, ড. সুরঞ্জন মিদ্দে, সাহিত্যিক তন্বী হালদার, বীরেন শাসমল প্রমুখ।

বিশেষভাবে উল্লেখ্য, এক সঙ্গে এতো বইয়ের অকৃপণ এমন উৎসব হয়েছে কী না, তা তথ্যভিজ্ঞ মহলই বলতে পারেন। ঐতিহাসিক সন্ধিক্ষণে “সমকালের জিয়নকাঠি” মন্তব্য করেন গবেষক ফারুক আহমেদ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর