গণভোটের ফলাফলে মুসলিম বিরোধীদের সংকীর্ণ জয়,হিজাব নিষিদ্ধ সুইজারল্যান্ডে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

819045-burqa

নিউজ ডেস্ক : সুইজারল্যান্ড একটি ইউরোপিয়ান দেশ! এখানে যে কোন ধর্মেরই বিস্তর প্রভাব ঘটতে দিতে চায় না সুইস সরকার। তাই কোনো ধর্মেরই নির্দিষ্ট পোশাক বা অন্য কোনো ধর্মীয় বিধি নিয়ম মানতে অপ্রস্তুত সুইস সরকার সহ সাধারন জনগন। উন্নত সমাজ ব্যবস্থা গঠনের জেরে বোরকা সহ মুখ ঢাকা পোশাক পরিধান সরকার কর্তৃক গ্রহণ যোগ্য হবে কি না, তা নির্বাচনের জেরে ৭ ই মার্চ সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হয় গণভোট। এবং এই গণভোটের ফল প্রকাশের পর সিদ্ধান্ত গ্রহণ হয় যে “মুখ ঢাকা পোশাক পরিধান সম্পূর্ণ নিষিদ্ধ, অবশ্য কোন ধর্মীয় কার্যালয়ে এই বিধিনিষেধ গ্রহণযোগ্য নয়”।

বোরখা পরিধান গ্রাহ্য হবে কিনা তার জেরে ৭ই মার্চ সুইজারল্যান্ডে অনুষ্ঠিত হয় গণভোট এবং রীতিমত তার ফলও প্রকাশিত হয়েছে।গণভোটের ফল প্রকাশিত হওয়ার পর দেখা গিয়েছে মুখ ঢাকা পোশাক পরিধানে অমত দিয়েছেন প্রায়৫১.৭ শতাংশ মানুষ। যার জেরে সুইজারল্যান্ডে প্রণয়ন হয় মুখ ঢাকা পোশাক পরিধান নিষিদ্ধ। অবশ্য বোরকা বা হিজাব এমন কোনো নির্দিষ্ট পোশাকের কথা উচ্চারিত হয়নি এই আইনে।

সরকার কর্তৃক সাধারণ অবস্থায় যেকোনো ধরনের মুখ ঢাকা পোশাক পরিধান নিষিদ্ধ হলেও যে কোন ধর্মীয় অনুষ্ঠানে এই আইন গ্রহণযোগ্য নয়। সুতরাং, যে কোন ধর্মীয় অনুষ্ঠানে মেয়েরা পরতে পারে বোরখা-হিজাব সহ অন্যান্য মুখ ঢাকা পোশাক প্রভৃতি। এছাড়াও কোন ধর্মীয় অনুষ্ঠান ছাড়া ও চিকিৎসা ব্যবস্থার পরামর্শে ব্যবহার করা যাবে সম্পূর্ণ মুখ ঢাকা পোশাক।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর