বাবরি মসজিদের পুনরাবৃত্তি হতে দেবেনা; জ্ঞানবাপি মসজিদ প্রসঙ্গে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার জাতীয় কাউন্সিলের (এনইসি) দ্বারা গৃহীত একটি প্রস্তাবনায় জানিয়েছে বারাণসীর জ্ঞানবাপি মসজিদের উপর পরীক্ষা নিরীক্ষা পরিচালনার জন্য ভারতের প্রত্নতাত্ত্বিক সার্ভে সংস্থা (এএসআই) কে বারাণসী জেলা আদালতের দ্বারা গৃহীত আদেশ ধর্মীয় সংখ্যালঘুদের সাংবিধানিক অধিকারের উপর তিব্র আক্রমণ ও সংঘ পরিবার অসাংবিধানিক কার্যকলাপকে উৎসাহ দেওয়ার একটি সুস্পষ্ট মামলা ছাড়া আর কিছু নয়।আদালতের নির্দেশে বাবরি মসজিদ শিরোনাম মামলাতে সুপ্রিম কোর্টের পূর্ববর্তী নজিরটিকেও এড়িয়ে গেছে, যেখানে ৫ জন বিচারক বেঞ্চ জানিয়েছিলেন যে এএসআই(ASI) কর্তৃক প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানগুলি কখনও আইনের ভিত্তি হতে পারে না।

আদালতের এই আদেশটি উপাসনালয় (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এরও লঙ্ঘন করে যেটি ১৫ ই আগস্ট, ১৯৯২ সাল পর্যন্ত ভারতের সমস্ত ধর্মীয় স্থানের স্থিতাবস্থা রক্ষণ ও সুরক্ষার কথা বলে। এই একই আইনটি অযোধ্যা মামলার ক্ষেত্রেও 2019 সালে সুপ্রিম কোর্টের রায় দ্বারা পুনরায় স্পষ্ট করা হয়েছিল । এছাড়াও একটি প্রাসঙ্গিক সত্য যে মন্দির দাবিদারদের আবেদনের বিরুদ্ধে আপিলগুলি এখনও এলাহাবাদ হাইকোর্টের পূর্বে বারাণসী জেলা আদালতে বিচারাধীন। এই তথ্যের আলোকে পপুলার ফ্রন্ট হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টকে বর্তমান আদেশকে বাতিল করার জন্য অনুরোধ করেছে যা আইন লঙ্ঘন করে এবং এখতিয়ার লঙ্ঘন করে।
এই রায়টি বিচার বিভাগের সাম্প্রতিক মামলাগুলির প্রবণতার প্রতি দৃষ্টিপাত করে পড়া উচিত, যা মুসলিম ধর্মীয় স্থান এবং রীতিগুলির বিরুদ্ধে সংঘ পরিবারের হিংসাত্মক বিভাজনমূলক এজেন্ডা বহন করে। জ্ঞান ভাপি মসজিদের ক্ষেত্রে আদালতে সাম্প্রতিক ঘটনাবলি কালানুক্রমিকভাবে বাবরি মসজিদের সাথে সংঘ পরিবার পদক্ষেপগুলি অনুকরণ করে কারণ সেখানেও হিন্দুত্বের শিবির প্রথমে এএসআই (ASI) দ্বারা পরীক্ষা-নিরীক্ষা জন্য আদালতের আদেশ পেতে সফল হয়েছিল।
এই প্রসঙ্গে, এএসআই এর দলে সংখ্যালঘু সম্প্রদায়ের দুই সদস্যকে অন্তর্ভুক্ত করার বিষয়টি উল্লেখ করে আদালতের কিছুটা বিশ্বাসযোগ্যতা সাজানোর প্রচেষ্টাকে কেবল আরএসএসের বিভাজনমূলক এজেন্ডা প্রচার করার জঘন্য পদক্ষেপ হিসাবে দেখা উচিত। এটি একটি দুঃখজনক বাস্তবতা এখনও রয়ে গেছে যে, ধ্বংসপ্রাপ্ত বাবরি জমিতে রাম মন্দির নির্মাণের অনুমতি দেওয়ার সুপ্রিম কোর্টের আদেশটি হিন্দুবাদী শক্তিকে বিভিন্ন আক্রমণাত্মক উপায়ে কাশী এবং মথুরা মসজিদের মতো অন্যান্য মুসলিম উপাসনা স্থান দখল করার প্রচার চালিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করেছিল। মসজিদের নীচে প্রাচীন মন্দিরের কাঠামো থাকার নির্লজ্জ বন্য দাবির সাথে সংঘ পরিবারের প্রতি বিচার বিভাগের পক্ষপাতিত্ব ধর্মনিরপেক্ষ ভারতের পক্ষে বিপজ্জনক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

পপুলার ফ্রন্ট বিশ্বাস করে বাবরি মসজিদ পুনর্নির্মাণই এদেশে ধর্মনিরপেক্ষতা পুনরুদ্ধারের প্রথম পদক্ষেপ এবং ন্যায়বিচার পুনরুদ্ধারের এই দীর্ঘকালীন সংগ্রামের শীর্ষে থাকা অবস্থায়, পপুলার ফ্রন্ট প্রতিশ্রুতিবদ্ধ যে আর কোনও ‘বাবরী ধ্বংস’ এর পুনরাবৃত্তি হতে দেবে না.
পপুলার ফ্রন্ট ভারতে সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় স্থান এবং ধর্মীয় স্বাধীনতার বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের এই পদক্ষেপ ও হামলা বন্ধ করতে শীর্ষ আদালতদের জরুরি হস্তক্ষেপ কামনা করেছে। এই বারাণসী জেলা আদালতের হস্তক্ষেপে যে সামাজিক-রাজনৈতিক সঙ্কট উপস্থিত হয়েছে, তাতে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় এবং রাজনৈতিক দলগুলির মধ্যে বিভিন্ন বিভাগের সত্যিকারের বিশ্বাসযোগ্যতা পরীক্ষা হবে তারা কীভাবে এই বিষয়ে প্রতিক্রিয়া দেখাচ্ছে তার ভিত্তিতে। আমরা সংঘ পরিবারের এই কুচক্রগুলির বিরুদ্ধে প্রশ্ন উত্থাপন এবং তার বিরুদ্ধে দৃঢ় চিত্তে দাঁড়িয়ে থাকার জন্য মুসলিম সম্প্রদায় এবং তার নেতাদের প্রতি আহ্বান জানাচ্ছি।
আর এক রেজোলিউশনে ইন্ডিয়ার জাতীয় কাউন্সিল আরএসএস প্রধান মোহন ভাগবতের বইয়ের উর্দু সংস্করণ প্রকাশের জন্য জাতীয় কাউন্সিল ফর প্রমোশন অফ উর্দু ভাষার (এনসিপিএল) পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে। ফ্যাসিবাদী সংগঠনের প্রধানের বক্তৃতার প্রচারের জন্য কোনও সরকারী সংস্থা ব্যবহার করা একটি ঘৃণ্য বিষয়। ‘প্রত্যেক ভারতীয়ের উচিত নিজেকে হিন্দু হিসাবে চিহ্নিত করা এবং জাতি গঠনের স্বার্থে তাদের সবাইকে “আরএসএস শাখায়” মিলিত হওয়া ‘-এই রকম বিষাক্ত ধারণা বহন করা এবং তা মুসলিম সম্প্রদায়ের কাছে পৌঁছে দেওয়ার জন্য বইটি উর্দুতে প্রকাশ প্রকাশ করা হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর