সম্প্রীতির বার্তা দিয়ে শুরু হল ঘুটিয়ারি শরীফের ঐতিহ্যবাহি মিলনমেলা, চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

অনুষ্ঠান মঞ্চ।
অনুষ্ঠান মঞ্চ।

এনবিটিভি, ঘুটিয়ারি শরীফঃ   দক্ষিণ ২৪ পরগনার ঘুটিয়ারি শরীফে ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে সৌহার্দ্য সম্প্রীতি ঐক্যের বার্তা দিয়ে শুরু হল মিলন মেলা, চলবে আগামী ৬ফেব্রুয়ারি পর্যন্ত। মেলাকে কেন্দ্র করে চলছে প্রত্যহ নাচ-গান-কবিতা পাঠ আবৃতি সহ নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। সমস্ত রকমের প্রতিবন্ধকতা ও রাজনৈতিক বিতর্ক ঊর্ধ্বে উঠে সম্প্রীতির মিলন কেন্দ্র তৈরি করার জন্যই এই মেলার উদ্যোগ। এই মেলার আয়োজক হালদারপাড়া রেডিয়েন্ট ক্লাব ও রবীন্দ্রনগর গ্রামবাসী বৃন্দ। পীর গাজী সাহেবের মেলা উপলক্ষে কয়েক লক্ষ মানুষের সমাগম দেখা মেলে। মানুষের ভিড়ের জোয়ারের মধ্যে দিয়ে গত কয়েকদিন ধরে চলেছে মেলা।

 উল্লেখ্য, বাংলা গ্রামীণ জীবন যেন সার্থকভাবে ফুটে ওঠে গ্রামের মেলায়। মেলা যেন উপেক্ষিত গ্রামের মানুষদের আত্মপ্রকাশের ক্ষেত্র। গ্রামের আর্থ-সামাজিক জীবনের সাথে মেলার যোগ নিবিড়। হস্ত ও কুটির শিল্প এবং রকমারি নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর সমাবেশ ঘটে মেলায়। গ্রামের অবহেলিত সম্প্রদায়- দরিদ্র কুমোর, কামার, তাঁতি তাদের তৈরি পণ্য নিয়ে সহজেই মেলায় আসতে পারে।

  পণ্যের কারিগরের সাথে ক্রেতার সরাসরি সংযোগ তৈরি হয়। সুপ্ত প্রতিভা বিকশিত হয়। আবিষ্কৃত হয় নানা রকম নকশা, কারুকাজ। ছড়িয়ে ছিটিয়ে থাকা লোকসংস্কৃতির বিভিন্ন উপাদান পায় পূর্ণতা। কঠোর পরিশ্রমী মানুষ কিছুদিনের জন্যে আনন্দে অভিভূত হয়। এমন প্রাণপ্রাচুর্যময় আয়োজন আর দেখা যায় না। পসরা কেনাবেচার পাশাপাশি চলে লাঠিখেলা, ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, মোরগের লড়াই, হা-ডু-ডু, পুতুল নাচ প্রভৃতি খেলা। বাঙালি নতুন করে স্বাদ পায় হারিয়ে যেতে বসা ঐতিহ্যের। আজকাল শহরে শিল্প মেলা, বই মেলা, কৃষিপণ্য মেলা, বাণিজ্য মেলা- ইত্যাদি নানান রকমের মেলা হয়। এর মূল কিন্তু গ্রাম্য মেলাতেই প্রোথিত। মেলার মাধ্যমেই এক গাঁয়ের মানুষের সাথে অন্য গাঁযের পরিচিতজনদের খেলা হয়, পরিচয় ঘটে, ভাবের আদান-প্রদান হয়। পরস্পর হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। যেসব শিল্প আজ হারিয়ে যেতে বসেছে গ্রামের মেলায় সেসব যেন প্রাণ ফিরে পায়।

পূর্বের দিনগুলিতে ঘুটিয়ারি শরীফের এই মেলাতে কৃষকদের তৈরি জিনিষ পত্র কিনতে হিড়িক লেগে যেতো। কিন্তু, গত কয়েক বছর বাংলার সেই হস্ত শিল্পের তৈরি জিনিষ পত্র আর দেখা মিলছেনা অন্য মেলা গুলির মতো এই মেলাতেও।

ঘুটিয়ারি শরিফের এই মেলায় অনেক প্রতিভাবনরা তাদের প্রতিভা বিকাশের অন্যতম মঞ্চ হিসাবে পেয়েছিল। তাঁরা তাদের প্রতিভা সুন্দর ভাবে মেলে ধরার জায়গা ছিল ঘুটিয়ারি শরিফে গাজি সাহেবের এইমেলা। এই মেলার মাধ্যমে উঠে এসেছে একাধিক প্রতিভাবান খেলোয়াড়, সাঁতারু, সাংবাদিক, লেখক এ সংগীত শিল্পীও সহ আরও অনেকেই। এই মেলাতে সেই প্রতিভাবানদের দেখা মেলে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট সাংবাদিক হাসিবুর রহমান। ক্লাবের প্রতিষ্ঠাতা ও তৃণমূল কংগ্রেস সংখ্যালঘু সেলের জেলা সভাপতি সাবির লস্কর। উপস্থিত ছিলেন সাত্তার হালদার। মেলা কমিটির  কশাদক্ষ মসারেফ ও চেয়ারম্যান বাবলু লস্কর। বিশিষ্ট ব্যাক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন ফজলুর রহমান, মজাম্মেল মোল্লা ও গোলাম মাওলা পুরকাইত সহ আরও অনেকেই। উপস্থিত ছিলেন মেলা কমিটির সক্রিয় সদস্য সিরাজুল লস্কর, আক্কাস ঘরামী, সালামাত হালদার, পিন্টু হালদার ও করিম সেখ সহ আরও অনেকেই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর