শীতকালীন অলিম্পিক্সে অতিথিদের জন্য অভিনব ব্যবস্থা চিনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

_111852423_gettyimages-920743046

চীন এমনিতেই প্রযুক্তির দিক খুবই উন্নত। করোনাকালে মানুষের ছোঁয়াচ এড়াতে সেই প্রযুক্তির ব্যবহার বেড়েছে আরও কয়েকগুণ। প্রতিটি ক্ষেত্রে বেড়ছে রোবটের ব্যবহার। কিন্তু সম্প্রতি চীনে বেড়েছে করোনা সংক্রমিতের সংখ্যা।

এ দিকে, বাকি মাত্র আর কয়েক দিন, তারপরেই বেইজিংয়ে বসতে চলেছে শীতকালীন অলিম্পিক্সের আসর। দেশ বিদেশ থেকে প্রায় দু’হাজার ক্রীড়াবিদ সেখানে জড়ো হবেন প্রতিযোগিতায় অংশ নিতে। তাদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে অভিনব পথ বাতলে নিল চীন। ক্রীড়াবিদরা যে হোটেলগুলিতে থাকবেন, সেখানে মানুষের পরিবর্তে পরিষেবা প্রদানের জন্য ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তির রোবট।

টুইটারে সংবাদ সংস্থা রয়টার্সের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, কতটা নিপুণভাবে একটি রোবট অতিথিকে খাবার পরিবেশন করছে। রোবটটি অতিথির দরজার সামনে এসে দাঁড়ানোর পর রোবটটির উপর থাকা স্ক্রিনে অতিথিকে একটি পিনকোড দিতে হবে। তারপরই রোবটটির একটি অংশ খুলে যাবে এবং অতিথি তার জন্য নিয়ে আসা খাবারটি নিয়ে নিতে পারবেন। রোবটটির সেই অংশ তারপর আবার বন্ধ হয়ে যাবে এবং পরবর্তী অতিথির দরজার দিকে এগিয়ে যাবে।আরও একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ছাদ থেকে ঝোলানো স্বয়ংক্রিয় রোবটের মাধ্যমে অতিথিদের খাবার পরিবেশন করা হচ্ছে। সংবাদ সংস্থা সূত্রের খবর টোকিও অলিম্পিক্সের তুলনায় শীতকালীন অলিম্পিকের সময় সংবাদমাধ্যম, ক্রীড়াবিদ এবং কর্মকর্তাদের পরিদর্শন করার জন্য কোভিডবিধি কঠোরভাবে প্রয়োগ করা হবে।২০১৪ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘রোবট বিপ্লব’-এর ডাক দিয়েছিলেন। তারপর থেকেই সে দেশে প্রায় প্রতিটি কাজে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহার বহুল ভাবে বেড়েছে।

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর