‘ভারতীয় মেয়েদের ভবিষ্যত ধ্বংস করা হচ্ছে,’ হিজাব কাণ্ডে মুখ খুললেন রাহুল গান্ধী  

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

রাহুল গান্ধী।
রাহুল গান্ধী।

এনবিটিভি ডেস্কঃ  চলতি বছরে কর্ণাটকে হিজাব পরিহিত শিক্ষার্থীদের কলেজে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ উঠছে খোদ কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। হেডস্কার্ফ পরা শিক্ষার্থীদের ক্লাসে যেতে বাধা দেওয়া হচ্ছে কর্ণাটকের উডুপি জেলার সরকারী কলেজ সহ একাধিক কলেজের বিরুদ্ধে তার ভিডিও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। অভিভাবক সহ অরাজনৈতিক সংগঠন প্রশাসনের দ্বারস্থ হলেও পরে কলেজ কর্তৃপক্ষ জেলা আধিকারিকের নির্দেশ মানতে অস্বীকার করে। বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী এই ঘটনায় তীব্র নিন্দা করে টুইটে বলেন, “ভারতীয় মেয়েদের ভবিষ্যত কেড়ে নেওয়া হচ্ছে।”

উল্লেখ্য, এক মাস আগে উডুপির সরকারি মহিলা প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরাও হিজাব পরে কলেজে তাদের ক্লাসে যেতে না দেওয়ার পরে প্রতিবাদ দেখা যায়। যদিও এখনও পর্যন্ত কলেজে প্রবেশের অনুমতি মিলছেনা উডুপির ছয় শিক্ষার্থী। অন্যদিকে রাজ্যের একই জেলায় উডুপির কুন্দাপুর শহরে ভান্ডারকরের আর্টস অ্যান্ড সায়েন্স ডিগ্রী কলেজের গেটের বাইরে ৪০ জন শিক্ষার্থীরা ধর্নায় বসেছে। তাদের মাথার স্কার্ফ খুলে না নিলে প্রবেশে অস্বীকৃতি জানায় কলেজ প্রিন্সিপ্যাল।

 এই কলেজে হিন্দুত্ববাদী সংগঠনের সাথে যুক্ত প্রায় ১০০ যুবক গেরুয়া শাল পরে হিজাব পরা মুসলিম শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রতিবাদ করতে কলেজে এসেছিলেন ক্লাসরুমের ভিতরে। এমনকি হিন্দুত্ববাদী সংগঠনের সাথে যুক্ত যুবকরা কলেজের বাইরে হিজাব বিরোধী মিছিল করতে দেখা যায়।

এনিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী শনিবার বলেন যে, “ভারতীয় কন্যাদের ভবিষ্যত ধ্বংস করা হচ্ছে। শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে বাঁধা দেওয়া হচ্ছে। যেখানে সরস্বতী দেবী জ্ঞান দেওয়ার ক্ষেত্রে বৈষম্য করেননি।”

অন্যদিকে দেশের অন্যান্য রাজনৈতিক নেতারা হিজাব পরে কলেজে প্রবেশে বাঁধা দেওয়াতে এর তীব্র নিন্দা জানায়। জম্মু কাশ্মীরের পিওপিল ডেমোক্রেটিক পার্টির সুপ্রিম মেহবুবা মুফতি টুইট করে বলেন, “বেটি বাঁচাও বেটি পড়াও এটি আরেকটি ফাঁপা স্লোগান। মুসলিম মহিলাদের পোশাকের কারণে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। মুসলমানদের প্রান্তিককরণকে বৈধতা দেওয়া হল গান্ধীর ভারতকে, গডসের ভারতে রূপান্তরের দিকে আরও এক ধাপ আগিয়ে নিয়ে যাওয়ার কৌশল।

  সোমবার উডুপি বিজেপি বিধায়ক কে রঘুপতি ভাট এক বিস্ফোরক মন্তব্য করে বলেন, আমরা মেয়েদের অভিভাবকদের সাথে দেখা করেছি এবং তাদের  বলা হয়েছে যদি আপানারা সিদ্ধান্ত নেন যে ক্লাসরুমের ভিতরে হিজাব পরবেন না। তবেই কলেজে আসবেন। অন্যথায়, এখানে এসে পরিবেশকে খারাপ করবেন না। মিডিয়া বা অন্য কাউকে কলেজের ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর