উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল ভারতের সব থেকে নির্ভরযোগ্য ব্রহ্মস ক্রুজ মিসাইল, হতাশ বিজ্ঞানী মহল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210713_154816

নিউজ ডেস্ক : উৎক্ষেপণের সময় হঠাৎ ভেঙে পড়ল ভারতের সব থেকে দ্রুতগামী এবং নির্ভরযোগ্য ব্রহ্মস ক্রুজ মিসাইল। আজ সকালে ওড়িশার চাঁদিপুর থেকে উৎক্ষেপণের কিছুক্ষণ পরেই হঠাৎ ভেঙে পড়ে ক্ষেপণাস্ত্রটি। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। ঘটনায় হতাশ বিজ্ঞানী মহল। কারণ, এর আগে ভারতের অন্য বহু মিসাইলের উৎক্ষেপন বিভিন্ন সময়ে ব্যর্থতার মুখ দেখলেও রাশিয়ার সাহায্যে তৈরি এই ব্রহ্মস ক্রুজ মিসাইল খুব একটা ব্যর্থ হয় নি।

 

 

এক সূত্র এএনআইকে বলেছে, ‘আজ সকালে উৎক্ষেপণের অল্প সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র ভেঙে পড়ে যায়। কী কারণে ব্যর্থ হলো, তা খতিয়ে দেখবে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরওডি) এবং ব্রহ্মস এরোস্পেস কর্পোরেশনের একটি যৌথ দল।’ সূত্রের খবর, প্রাথমিকভাবে বিজ্ঞানীদের ধারণা যে প্রপালসন সিস্টেমে কোনো সমস্যার জন্য সেই পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়নি। তবে কোন কারণে প্রত্যাশা পূরণ হয়নি, তা বিস্তারিত বিশ্লেষণের পরেই বোঝা যাবে বলে জানিয়েছে ওই সূত্র।

 

 

ব্রহ্মস ক্রুজ মিসাইল শুধু ভারতের নয় পুরো পৃথিবীর মধ্যে সব থেকে দ্রুতগামী ক্রুজ মিসাইল। রাশিয়া ২০০৫ সালে ভারতের জন্য এই মিসাইল তৈরিতে সাহায্য করলেও নিজেরা এই মিসাইল ব্যবহার করে না। ভারতের নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো এই মিসাইল ছুড়তে সক্ষম। রাশিয়া ভারতের বেশ কিছু সুখোই যুদ্ধ বিমানেকেও এই ক্ষেপণাস্ত্র ছোড়ার জন্য বিশেষভাবে কনফিগার করেছে। প্রথমে মিসাইলটি ২৯৫ কিমি দূরত্বে হামলা করতে পারলেও বর্তমানে এটি ৪৫০ কিমি দূরত্বে আঘাত হানতে সক্ষম বলে জানা গিয়েছে। ভারতের শত্রুদের জন্য বিশেষ হুমকি হিসেবে পরিগণিত এই মিসাইলের পাল্লা ভবিষ্যতে রাশিয়ার সাহায্যে ৬০০ কিমি পর্যন্ত বৃদ্ধি করতে চায়। কিন্তু এই ব্যর্থতা বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ সঞ্চার করেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর