“তিনটি কৃষি আইন প্রত্যাহারের আলোচনার অনুমতি না থাকলে,সংসদের কী লাভ? ” : রাহুল গান্ধী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Rahul-GANDHI

এনবিটিভি ডেস্কঃ কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোমবার বলেন যে,বিতর্ক ছাড়াই তিনটি কৃষি আইন বাতিল করার অর্থ দাঁড়ায় যে,সরকার আলোচনা করার জন্য ভীতসন্ত্রস্তএবং সরকার জানে যে কৃষি আইন সরকারের ভুল সিদ্ধান্ত ছিল।

 

সংসদে কৃষি আইন প্রত্যাহার বিলপাস করার পর তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করা হয়েছে যার বিরুদ্ধে কৃষকরা এক বছরেরও বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছেনএদিন রাহুল গান্ধী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন,তার কংগ্রেস দল ভবিষ্যদ্বাণী করেছিল যে সরকারকে কৃষি আইন ফিরিয়ে নিতে হবে, কারণ এই কৃষি আইন তিন-চারটি ক্রোনি পুঁজিবাদীদের শক্তি । আর অন্যদিকে কৃষক ও শ্রমিকদের শক্তির কাছে পরাজিত বরন করবেই। আর সেটাই হলও ।

কংগ্রেস প্রাক্তন প্রধান রাহুল গান্ধী কৃষকের আন্দোলনের ফলে তিনটি কৃষি আইন বাতিলের ঘোষণার পরে তিনি বলেন,সরকার তিনটি কৃষি আইন প্রত্যাহার করেছে এটি কৃষকদের এবং দেশেরও সাফল্য।

 

তিনটি কৃষি আইন বাতিলের সময় রাহুল গান্ধী সরকারের সমালোচনা করে বলেন,দুর্ভাগ্যজনক বিষয় হলো,কোনো আলোচনা ছাড়াই কীভাবে বিলগুলো বাতিল করা হয়েছে। আমরা এই বিলগুলির পিছনের শক্তিগুলি সম্পর্কে আলোচনা করতে চেয়েছিলাম, কারণ এই তিনটি কৃষি আইন কেবল প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে না, এই আইনগুলি প্রধানমন্ত্রীর পিছনের শক্তিগুলিকে প্রতিফলিত করে এবং এটিই আমরা আলোচনা করতে চেয়েছিলাম

 

 কৃষি বিল বাতিলের সময় সরকারের বিরুদ্ধে রাহুল গান্ধী নানান অভিযোগ তুলে বলেন,আমরা এমএসপি ইস্যু লখিমপুর খেরি ঘটনা নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম। দীর্ঘ এক বছরে এই আন্দোলনে মারা যাওয়া ৭০০ কৃষকদের নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম এবং দুর্ভাগ্যবশত সেই আলোচনার অনুমতি দেওয়া হয়নি

 

রাহুল গান্ধী আরও বলেন, কৃষি আইন নিয়ে আলোচনার জন্য কেন্দ্র সরকার ভীতসন্ত্রস্ত,সরকার কৃষি আইনের সুপ্ত বিষয়কে আড়াল করতে চাচ্ছে,আলোচনার অনুমতি না দিলে সংসদের কী লাভ?

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর