তালিবানের পাশে ফের চিন রাশিয়া পাকিস্তান, তালিব নেতৃত্বের সঙ্গে বৈঠক তিন দেশের প্রতিনিধিদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ISI-Afghanistan-1200x675

 

নিউজ ডেস্ক : অন্তর্বর্তী আফগান সরকারের সঙ্গে একেবারে লাইন দিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে চিন, রাশিয়া ও পাকিস্তানে বিশেষ দূতেরা। গত ২৪ ঘণ্টায় পর পর এই বৈঠক চলেছে। এমনকী তালিবান অধিগৃহীত আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দের সঙ্গেও আলাপ আলোচনা হয়েছে। বুধবার চিনের বিদেশ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়নের মতামত অনুসারে আফগানিস্তানের নয়া জমানার সাপোর্টার হিসাবেই এই তিন রাষ্ট্রকে বিবেচনা করা হচ্ছে। সূত্রের খবর মঙ্গলবার ও বুধবার এই বৈঠকগুলি হয়েছে।

 

তবে অভিজ্ঞ মহলের মতে, গত মাসে একেবারে ঝড়ের গতিতে আফগানিস্তান দখল করেছিল তালিবানরা। এরপর থেকে কূটনৈতিকস্তরে পরপর এতগুলি বৈঠক আর হয়নি। এদিকে সেপ্টেম্বরের প্রথম দিকে অন্তর্বর্তী সরকার গঠনের কথাও ঘোষণা করা হয়। এদিন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর সঙ্গেও রাষ্ট্রদূতরা দেখা করেছেন। বিদেশমন্ত্রী আমির খান মুতাক্কি ও অর্থমন্ত্রী হেদায়েতুল্লা বদরির সঙ্গেও দেখা করেছেন রাষ্ট্রদূতেরা। কোন কোন বিষয় নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে?

 

এই সপ্তাহে নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিতে চায় তালিবান। তালিবানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টনিও গুত্তেরেসকে সোমবারই এই আরজি জানিয়ে চিঠি লিখেছে। সেই চিঠিতে দোহার তালিবান মুখপাত্র সুহেল শাহিনকে আফগানিস্তানের নতুন রাষ্ট্রদূত হিসেবে রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সুযোগ দিতে আরজি জানাতে দেখা গিয়েছে আমির খানকে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর