‘স্বাস্থ্যসাথী’ কার্ড থাকলেও চিকিৎসার জন্য ৮ লক্ষ টাকা আদায় বেসরকারি হাসপাতালের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-25 at 3.05.09 PM

নিজস্ব প্রতিবেদক: ‘স্বাস্থ্যসাথী’ কার্ড থাকা সত্ত্বেও রোগীর পরিজনের কাছ থেকে বড় অঙ্কের টাকা আদায়ের অভিযোগ উঠল একটি বেসরকারী হাসপাতালের বিরুদ্ধে। তাও আবার খোদ কলকাতার বুকে। নিউ আলিপুরের ক্যালকাটা মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের বা সিএমআরআই হাসপাতালের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

স্বাস্থ্যসাথী কার্ড গ্রাহ্য করতে হবে সব বেসরকারী হাসপাতালকে, এমনই নির্দেশ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বাস্তবে দেখা যাচ্ছে অনেক হাসপাতালই তা মানছেনা।

জানা গিয়েছে, পশ্চিম মেদিনীপুরের নিম্নবিত্ত পরিবারের মেয়ে পায়েল রানি মান্না (২২)। গত ২৮ মার্চ নার্ভের সমস্যা নিয়ে কলকাতার সিএমআরআই হাসপাতালে ভর্তি হয়েছিলেন পায়েল। তাঁর বাবা বিশ্বজিৎ মান্নার অভিযোগ, ভর্তির সময় একাধিকবার হাসপাতালকে বলা হয়েছিল স্বাস্থ্যসাথী কার্ডের কথা। কিন্তু হাসপাতাল জানিয়ে দেয় কার্ড গ্রাহ্য নয়। চিকিৎসায় প্রায় সাড়ে ৮ লক্ষ টাকা বিল হয় পায়েলের। অত টাকা দেওয়ার সামর্থ্য ছিল না পায়েলের পরিবারের। জমি বেচে টাকা জোগাড় করে পায়েলের পরিবার। পায়েলের বাবার কথায়, ১৫ দিন হাসপাতালে চিকিৎসা চালানোর পর আমাদের আর টানার সামর্থ্য ছিল না। সরকারি কোনও হাসপাতালে ওকে স্থানান্তরিত করার পরিকল্পনা করি। সেখানেও বিপদ। অভিযোগ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজে বেড পাওয়ার পরেও রোগীকে ছুটি দিতে গড়িমসি করছিল সিএমআরআই কর্তৃপক্ষ। ১৩ এপ্রিল দুপুর ১ টায় ডিসচার্জ করার কথা বলা হলেও শেষমেশ ছুটি দেওয়া হয় সন্ধে ছ’টায়। বিশ্বজিতের কথায়, এখন রোগীর চাপ মারাত্মক। নীলরতন সরকার মেডিক্যাল কলেজের বেডটা একটু হলেই হাতছাড়া হয়ে যাচ্ছিল। যদিও শেষপর্যন্ত এনআরএস-এই মারা গিয়েছেন পায়েল। এরপরই তাঁর বাবা সিএমআরআই-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর