উমর খালিদের জামিনের আবেদনের আদেশনামা সংরক্ষণ করেছে আদালত, শুনানি ১৪ মার্চ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

জেএনইউ ছাত্র উমর খালিদ।
জেএনইউ ছাত্র উমর খালিদ।

এনবিটিভি ডেস্কঃ উত্তর-পূর্ব দিল্লি দাঙ্গার পিছনে কথিত বৃহত্তর ষড়যন্ত্র সম্পর্কিত একটি মামলায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) প্রাক্তন ছাত্র উমর খালিদের জামিন আবেদনের উপর একটি আদালত বৃহস্পতিবার তার আদেশ সংরক্ষণ করেছে বলে জানা যায়।

 উল্লেখ্য, বিশেষ পাবলিক প্রসিকিউটর (এসপিপি) অমিত প্রসাদ ২০২০ সালের ফেব্রুয়ারিতে অমরাবতীতে উমর খালিদের দেওয়া বক্তৃতায় প্রাসঙ্গিকতার বিষয়ে আপত্তি করেছিলেন। খালিদকে এই সময় উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গার সাথে সম্পর্কিত বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (UAPA) এর অধীনে অপরাধের জন্য মামলা করা হয়। তার পর থেকে খালিদ জেলের মধ্যেই আছেন।

এদিন জানা যায় যে, কারকড়ডুমা আদালতের অতিরিক্ত দায়রা বিচারক অমিতাভ রাওয়াত আদেশটি সংরক্ষণ করেন। আদেশটি ১৪ মার্চ শোনানো হতে পারে সূত্রে জানা যায়।

শুনানির সময় খালিদের আইনজীবী ভারতীয় দণ্ডবিধি এবং ইউএপিএর অধীনে অভিযোগের বিরোধিতা করে, চার্জশিটটিকে ‘কল্পকাহিনীর কাজ’ বলে অভিহিত করেছিলেন।

খালিদের আইনজীবী যুক্তি দিয়ে আরও বলেছিলেন, “খালিদের দেওয়া ভাষণটি গান্ধী, সম্প্রীতি এবং সংবিধান সম্পর্কে ছিল এবং এটি কোনও অপরাধ নয়। বরং, দেশের মানুষকে সচেতন করার জন্য এক অনন্য উধাহারন ছিল সেদিনের বক্তব্য।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর