“কোভিড নয়া রূপে ‘ওমিক্রন’ উদ্বেগজনক, তবে বিপদজনক নয়”: শীর্ষ কর্মকর্তা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

doctor c mande

এনবিটিভি ডেস্কঃ কোভিডের নতুন রূপ ওমিক্রনের আবির্ভাবের পরেই বিশ্বের অনেক দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং নতুন বিধিনিষেধের দিকে পরিচালিত করছেবৈজ্ঞানিক ও শিল্প গবেষণার ডিজি কাউন্সিল ডাঃ শেখর সি মান্ডে এই কোভিডের নতুন রূপ সম্বন্ধে বলেন যে,ভারত অন্যান্য দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে, যদিও পরিস্থিতি উদ্বেগের কারণ, তবে এটি বিপদজনক নয়।

  

উল্লেখ্য,ওমিক্রন ভেরিয়েন্ট করোনভাইরাসটির একটি নতুন রূপ। চলতি বছরের ১১নভেম্বর বতসোয়ানায় প্রথম রিপোর্ট করা হয়।  তার কয়েক দিন পরেই ১৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ধরা পড়ে।

 

ডাঃ শেখর সি মান্ডে ‘ওমিক্রন’ সম্বন্ধে আরও বলেন,সবসময়ের মতো নজরদারি চলছে। সুতরাং, ভাইরাসটি ভারতে পৌঁছালে আমরা জানতে পারব। আমরা নেদারল্যান্ড, জার্মানি এবং অবশ্যই হটস্পট দক্ষিণ আফ্রিকার মতো অন্যান্য দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এটি কিছুটা উদ্বেগজনক কিন্তু আমি উদ্বেগজনক কিছু বলব না। এটা উদ্বেগজনক কারণ এটি প্রচুর পরিমাণে মিউটেশন জমা করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে,ওমিক্রন ৩০টিরও বেশি মিউটেশন জমা করেছে, যার মধ্যে ২৬টি স্পাইক প্রোটিন যা অন্য কোনো স্ট্রেনে পরিলক্ষিত হয় না। আলফা, বিটা, গামা, ডেল্টা বা এরকম কিছু

 

ডাঃ শেখর সি আরও বলেন,ভ্যাকসিন একটি পরম আবশ্যক। যারা টিকার ডবল ডোজ পাননি তাদের যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিতে হবে।”

 

ডাঃ শেখর আরও ব্যাখ্যা করে বলেন,আপনি যদি সমস্ত সংক্রামক রোগের ইতিহাসের দিকে তাকান, তবে এটি ঘটে ভাইরাল রোগ হিসাবে, বিশেষ করে প্রাথমিকভাবে মহামারী সৃষ্টি করে । তারপর সময়ের সাথে সাথে সেগুলি স্থানীয় হয়ে ওঠে। স্থানীয় অর্থ প্রতি বছর আসতে থাকবে, তবে অনেক হালকা আকারে

 

তিনি আরও বলেন,আমরা ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার সাথে নিবিড়ভাবে কাজ করছি। আমরা বায়ুচলাচল নির্দেশিকাও প্রস্তুত করেছি,যা সাধারণ মানুষ অনুসরণ করতে পারে, এটি আসলে কিছু পরিমাণে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর