দিল্লি বিশ্ববিদ্যালয়ের দলিত অধ্যাপিকাকে সহকর্মীদের সামনে মারধর করল উচ্চ বর্ণের অধ্যাপক! হতবাক নেট দুনিয়া

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

press-conference

জুল হাসান আকন:  বর্ণভেদের অভিশাপ থেকে কবে মুক্তি পাবে এই ভারতীয় সমাজ। তথাকথিত নিম্নবর্ণের হিন্দুদের ওপর উচ্চবর্ণের  অত্যাচার-নিপীড়নের প্রত্যেকটি সংবাদের পরেই দেশজুড়ে উঠতে থাকে এই প্রশ্নটি। তবে এর উত্তর না পাওয়া গেলেও দলিত অত্যাচারের আরো এক অমানবিক এবং লোমহর্ষক ঘটনা সামনে আসল দিল্লি বিশ্ববিদ্যালয়ে। এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক দলিত অধ্যাপিকাকে তার সহকর্মীদের সামনে মারধর করল বিশ্ববিদ্যালয়ের এক উচ্চবর্ণের অধ্যাপক। ঘটনা দিল্লি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্মীবাঈ কলেজের। সব সময় ভারপ্রাপ্ত শিক্ষক ওই উচ্চবর্ণের অধ্যাপক রণজিৎ কৌর তার সহকর্মী ডক্টর নিলামের সঙ্গে অপমানজনক ব্যবহার করত বলে অভিযোগ। আর গত মঙ্গলবার সব সহকর্মীদের সামনে তিনি ডা. নিলামকে চড় মারেন তুচ্ছ বিষয়ের তর্কের পর। বিষয়টি ইতিমধ্যেই তিনি কলেজের প্রিন্সিপালকে জানিয়েছেন এবং স্থানীয় থানায় লিখিত অভিযোগ জানিয়েছেন। ঘটনায় হতবাক নেট দুনিয়া।

সর্ব ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে পাওয়া খবরে জানা গেছে গত সোমবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত লক্ষ্মীবাঈ কলেজের এক মিটিং এর সময় ভারপ্রাপ্ত শিক্ষক ডক্টর রঞ্জিত কর সামান্য বিষয়ে তর্কাতর্কি পর ১৩ জন সহকর্মীর সামনে ডক্টর নিলামকে চড় মারেন। ডক্টর নিলাম অভিযোগ করেছেন ওই কলেজে নিয়োগ প্রাপ্তির পর থেকেই ভারপ্রাপ্ত শিক্ষক তার বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র রচনা করে চলেছেন। ডক্টর নিলাম ঘটনার পর কলেজের প্রিন্সিপালের কাছে ব্যাপারটা নিয়ে অভিযোগ জানাতে গেলে তিনি অভিযোগ গ্রহণ করতে অস্বীকার করেন। তারপর ডক্টর নিলাম ভরত নগর থানায় গিয়ে একটি এফআইআর দায়ের করেন কিন্তু সেখানেও দলিত হওয়ার কারণে তাকে অপদস্ত হতে হয়। দলিত নিগ্রহের অভিযোগ তিনি করতে গিয়েছিলেন থানায়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনস্থদের পুলিশে অভিযোগ গ্রহণ করতে অস্বীকার করে। এমনকি তার এফআইআর রেজিস্টার করতে দুইদিন সময় নেওয়ার কথা জানাই থানা কর্তৃপক্ষ।

ডাক্তার নিলামকে কলেজ চত্বরের মধ্যে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে দেয়নি কলেজ কর্তৃপক্ষ। এমনকি থানায় তার করা অভিযোগ প্রত্যাহার করার জন্য কলেজ কর্তৃপক্ষ তাকে অনবরত চাপ দিচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। এছাড়াও কলেজ তাকে রঞ্জিত কর এর বিরুদ্ধে থানায় অভিযোগ করার জন্য শোকজ নোটিশ জারি করা হয়েছে। তবে এসবের দমে যাওয়ার পাত্রী তিনি নন বলে জানিয়েছেন ডক্টর নিলাম।  তিনি বলেন শুধুমাত্র আজকে এই ঘটনা একটি বিচ্ছিন্ন ঘটনা নয় আজ এই ঘটনা এমন বহু ঘটনার মধ্যে একটি যা ঘটছে এবং এর বিরুদ্ধে সরব না হলে ভবিষ্যতে এমন ঘটনা বহুবার ঘটবে বলে জানিয়েছেন ডক্টর নিলাম। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অনেক অধ্যাপক ডাক্তার নিলামের পাশে এই ঘটনার পর দাঁড়িয়েছেন। তাদের তরফ থেকে দাবি তোলা হয়েছে অনতিবিলম্বে ডক্টর রঞ্জিত কর কে বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক পদ থেকে বরখাস্ত করা হোক। ডক্টর নিলামের বিরুদ্ধে জারি করা শোকজ নোটিশ অনতিবিলম্বে প্রত্যাহার করা হোক এ ছাড়াও আরও বেশ কিছু দাবি করেছেন।

তবে শেষ পর্যন্ত ডক্টর নিলাম এই অপমানের কোন সুবিচার পান কিনা সেদিকে তাকিয়ে দেশবাসী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর