দুবাই, ওয়াশিংটন, মস্কোর থেকেও ব্যয়বহুল শহর বসবাসের প্রায় অযোগ্য শহর ঢাকা! 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

nationalherald_2019-10_614bf08d-a504-4e06-9604-659a70509976_dhaka_traffic

নিউজ ডেস্ক : এই বছর ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রকাশিত বসবাসযোগ্য শহরের তালিকায় ১৪০ টি দেশের মধ্যে ১৩৭ তম স্থান দখল করে বাংলাদেশের রাজধানী ঢাকা। বসবাসের উপযুক্ত পরিবেশ না থাকলেও ওপর বাংলার বৃহত্তম শহরটি এখন বিশ্বের অন্যতম ব্যয়বহুল একটি শহর। এই দিক থেকে ঢাকা পিছনে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন, বাণিজ্য নগরী দুবাই, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর, স্পেনের রাজধানী মাদ্রিদ, রাশিয়ার রাজধানী মস্কো সহ বহু শহরকে। এমনকি ঢাকা এখন দক্ষিণ এশিয়ার সবথেকে ব্যয়বহুল শহরের খেতাব অর্জন করেছে। এত ব্যয়বহুল হওয়ার কারণ মূলত শহরটির মুদ্রাস্ফীতি বলে জানানো হয়েছে।

 

 

সম্পদ নিয়ে কর্মরত মার্কিন পরামর্শদাতা প্রতিষ্ঠান মার্সার ২০২১ সালে বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহরগুলোর তালিকা প্রস্তুত করেছে। এই তালিকায় বিশ্বের ২০৯ টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকায় অবস্থান পাওয়া বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান গত বছরের ২৬ থেকে এই বছর ১৪ তে উন্নীত হয়েছে। শহরগুলিতে বিদেশি নাগরিকদের বসবাস করতে কি পরিমান খরচ করতে হবে সে হিসেব করেই এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

 

এবারের বৈশ্বিক তালিকায় দক্ষিণ এশিয়ার শহরগুলোর মধ্যে ৭৮তম অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, ১১৭তম ভারতের নয়াদিল্লি, ১৪৮তম চেন্নাই, ১৭০তম বেঙ্গালুরু, ১৮১তম কলকাতা, ১৮৫তম শ্রীলঙ্কার কলম্বো, ১৯৯তম পাকিস্তানের ইসলামাবাদ এবং ২০১তম স্থানে রয়েছে করাচি। প্রথম স্থান দখল করেছে এশিয়ার শহর আশগাবাত। এছাড়া শীর্ষ ১০ টি ব্যয়বহুল শহরের মধ্যে এশিয়ার শহরগুলোর প্রাধান্য বেশি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর