জানেন কি?রেকর্ড করা হয় ok google-এর সমস্ত কথোপকথন !

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Google-assistant-not-working-how-to-solve

তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির ডাকা বৈঠকে উপস্থিত হলেন গুগলের প্রতিনিধিরা। বৈঠকে নাগরিকদের অধিকার রক্ষা, অনলাইনে পোর্টালে অপব্যবহার এবং ডিজিটাল মাধ্যমে মহিলাদের নিরাপত্তা বিষয়ে গুগলের প্রতিনিধিদের মতামত জানতে চাওয়া হয়। বিভিন্ন প্রশ্নোত্তরে গুগলের প্রতিনিধিরা স্বীকার করেন, যে গুগলের কর্মীরা গুগল অ্যাসিস্ট্যান্ট এবং গ্রাহকের ব্যক্তিগত কথোপকথনের রেকর্ডিং স্টোর করে রাখেন।

জানা গিয়েছে, গুগল স্বীকার করেছে মোবাইল এবং স্মার্ট স্পিকারগুলিতে যখন গ্রাহক গুগল অ্যাসিস্ট্যান্টে ‘Ok Google’ বলে তখন দুই পক্ষের কথোপকথন রেকর্ড করে সংস্থার কর্মচারীরা।

বৈঠকে উপস্থিত বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের বিভিন্ন প্রশ্নোত্তরে গুগলের প্রতিনিধিরা জানিয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত গুগল অ্যাসিস্ট্যান্ট এর সমস্ত তথ্যের রেকর্ড রয়েছে তাদের কাছে।

এক সদস্য জানান, গুগল স্পষ্টভাবে জানিয়েছে যে ব্যবহারকারী এবং তাদের গুগল স্মার্ট স্পিকার, গুগল অ্যাসিস্ট্যান্ট ডিভাইসগুলির মধ্যে অডিও রেকর্ডিং সঞ্চয় করে রাখা হয়। কিন্তু শর্তাবলীতে এর কোনোরকম উল্লেখ নেই যে সংস্থার কর্মীরা এই রেকর্ডিংগুলির অংশ শুনতে পাবে। এছাড়াও, গুগল তার গোপনীয়তা নীতিতে বলা হয়েছে, যে ব্যবহারকারীর সম্মতি পেলেই গুগল এই ব্যক্তিগত তথ্য ভাগ করতে পারবে। এটি সম্পূর্ণ ব্যবহারকারীর গোপনীয়তার গুরুতর লঙ্ঘন। সংসদীয় কমিটির তরফে এই বিষয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারকে জানানো হবে। তারপরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হতে পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর