গত ৫০ বছরের মধ্যে পৃথিবী এখন সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে, উদ্বিগ্ন বিজ্ঞান মহল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

skynews-harrison-schmitt-moon_4721617

বিগত ৫০ বছরের তুলনায় পৃথিবী এখন সময়ের চেয়ে দ্রুতগতিতে ঘুরছে। কেন এই গতি পরিবর্তন? উদ্বিগ্ন করে তুলেছে বিজ্ঞানী মহলকে। বিজ্ঞানীরা আরো এক বিপাকে, কিভাবে এ সমস্যাকে দূরীভূত করা সম্ভব?।বর্তমানে দেখা যাচ্ছে যে, ২৪ ঘন্টা পূর্ণ হওয়ার আগেই পৃথিবী তার কক্ষপথে সম্পূর্ণ ঘূর্ণন সম্পন্ন করে ফেলছে। গত বছরের মাঝামাঝি সময় থেকেই পৃথিবীর এই গতি পরিবর্তনের কথা জানা গিয়েছে। এখন প্রশ্ন হলো,কেমন গতিতে চলছে পৃথিবী?

জানামতে, ২৪ ঘন্টায় পৃথিবী তার অক্ষের উপর একবার ঘূর্ণন কার্য সম্পন্ন করে। কিন্তু, গত বছরের জুন মাস থেকে পৃথিবী তার ঘূর্ণন গতি বৃদ্ধি করেছে। ফলে পৃথিবীর সমস্ত দেশের সময় বদলে যাচ্ছে।

বিজ্ঞানীদেরও নিজ নিজ কাছে থাকা অ্যাটমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। অর্থাৎ, বিজ্ঞানীদের তাদের ঘড়িতে নেতিবাচক লিপ সেকেন্ড যুক্ত করতে হবে। ১৯৭০ সাল থেকে এখনো পর্যন্ত ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা ছিল। কিন্তু, এখন সেটা কে পরিবর্তন করতে হবে বলে মনে করছেন বিজ্ঞানী মহল।

ব্রিটিশ ওয়েবসাইট ডেইলি মিলে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে যে, বিগত কয়েক দশক ধরে পৃথিবী ২৪ ঘন্টা বা তারও বেশি সময় ধরে তার ঘূর্ণন কার্য সম্পন্ন করছে। কিন্তু, এখন ২৪ ঘন্টার আগেই পৃথিবী তার ঘূর্ণন কার্য সম্পন্ন করে ফেলছে। আর এটাই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিজ্ঞানী মহলের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর