ভিড়ের যন্ত্রণা কাটবে বিনোদনে, মুম্বাইয়ের প্রত্যেক লোকাল ট্রেনে বসছে টিভি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

65417-digha-train

চলন্ত লোকাল ট্রেনে রবীন্দ্র সংগীত শুনতে কার না ভাল লাগে। যাত্রীদের অবশ্যই তা ভাল লাগে। কিন্তু তাতে রেলের ভাঁড়ারে লক্ষ্মী লাভ হয়নি। বিজ্ঞাপনবিহীন অডিও সিস্টেম লোকাল ট্রেনে লাগানো হয়েছিল শুধুই বিনোদনের জন্য। ট্রেনে সফর করতে করতে গান শুনলে মনও ভরে, পথটাও সহজেই যেন অতিক্রম হয়ে যায়। কিন্তু করোনা পরিস্থিতিতে রেলের আর্থিক ক্ষতি হয়েছে। তাই বিকল্প পথ হিসাবে এবার লোকাল ট্রেনের প্রতি কামরাতে বসানো হবে টিভি।

লোকাল ট্রেনের কামরায় টিভিতে সোশ্যাল মেসেজের পাশাপাশি বিজ্ঞাপন প্রচার হবে। স্বল্পদৈর্ঘ্যের নান্দনিক বিষয়ও দেখতে পারবেন যাত্রীরা। হাওড়ার ডিআরএম মণীশ জৈন জানান, এজন্য টেন্ডার ডাকা হচ্ছে। আগামী তিন-চার মাসের মধ্যে হাওড়া ডিভিশনের লোকাল ট্রেনের কামরাতে এই টিভির দেখা মিলবে। প্রচারের বিষয়গুলি হবে প্রি-রেকর্ডেড। সেগুলি চালক ও গার্ডের কামরা থেকে নিয়ন্ত্রিত হবে স্বয়ংক্রিয়ভাবে। এর ফলে যাত্রীদের বিনোদনের পাশাপাশি বিজ্ঞাপনের দৌলতে রেলের কোষাগারে কিছুটা টাকাও আসবে।

উল্লেখ্য, মুম্বইয়ের লোকাল ট্রেনগুলিতে এই টিভি প্রথম চালু হয়েছে। দেশের মধ্যে দ্বিতীয় স্তরের সৌভাগ্যবান হাওড়া ডিভিশনের যাত্রীরা, যাঁরা ট্রেনে বসে এই টিভি দেখার সুযোগ পাবেন। ট্রেনে প্রথম বিনোদনমূলক অডিও চালু হয়েছিল ১৯৬৯ সালে। হাওড়া-দিল্লি রাজধানী এক্সপ্রেসে। সেতার, সরোদ, গিটারের মতো বাদ্যযন্ত্রের সুর বাজানো হত। এরপর বিভিন্ন রাজধানী এক্সপ্রেসেও তা চালু হয়। পরে সাধারণ মেল, এক্সপ্রেসের মধ্যে প্রথম গীতাঞ্জলি এক্সপ্রেসে অডিওতে বাজতে শুরু করে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি।

সাম্প্রতিক কালে লোকাল ট্রেনেও চালু হয়েছে মিউজিক সিস্টেম। তবে বাণিজ্যিকভাবে লোকালে টিভি চালু হচ্ছে পূর্বাঞ্চলে এই প্রথম। সৌজন্যে হাওড়া ডিভিশন। ডিআরএম মণীশ জৈন বলেন, “ডিভিশনের ৫০টি রেকের সব কামরাতে এই টিভি লাগানোর জন্য টেন্ডার ডাকা হচ্ছে। বিভিন্ন সংস্থা চাইলে রেক ভাগে ভাগে নিতে পারবে।” মনে করা হচ্ছে, রেলের এই উদ্যোগে যাত্রীদের বিনোদন হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর