দীর্ঘ দুই বছর পর জেল থেকে মুক্তি পেল ‘UAPA’ মামলায় অভিযুক্ত প্রাক্তন কংগ্রেস কাউন্সিলর ইশরাত জাহান!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images

সাহি আকতার,এনবিটিভি ডেস্ক: বিনা দোষে দীর্ঘ দুই বছর জেলে কাটানোর পর কাল জেল থেকে ছাড়া পেলেন UAPA মামলায় অভিযুক্ত ইসরাত জাহান। গত ২০২০ সালের ফেব্রুয়ারীতে হয় দিল্লির সেই নৃশংস দাঙ্গা। কিছু সুবিধাভোগী মানুষেরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য দাঙ্গা লাগায় হিন্দু মুসলিমের মধ্যে। দাঙ্গায় প্রান হারায় বহু মানুষ, পুড়ে ছাই হয়ে যায় সমগ্র বসতবাড়ী, দিশেহারা হয়ে পড়ে মানুষজন। আর এই দাঙ্গায় নির্বিচারে নির্দোষ লোকেদের UAPA তে অভিযুক্ত করা শুরু হয়। বিনা নোটিশে তাদের তুলে নিয়ে যাওয়া হয় বাড়ি থেকে।

আর এইরকমই  নির্দোষ ইসরাত জাহান এর উপর আরোপ করা হয় UAPA অ্যাক্ট। তাকে দিল্লী দাঙ্গার অন্যতম চক্রী হিসাবে অভিযুক্ত করা হয়।আগাম নোটিশ ছাড়া বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয় তাকে। দীর্ঘ দুই বছর জেলে কাটানোর পর অবশেষে গতকাল মুক্তি পায় ইশারাত জাহান। ২০১৯ শের শেষ দিকে NRC ও CAA এর প্রতিবাদী মুখ ছিলেন তিনি  এছাড়াও ছিলেন দিল্লির খুরেজি ওয়ার্ড এর কাউন্সিলর। এই হিসাবেই তাকে টার্গেট করা হয় বলে অভিযোগ। জানা গিয়েছে, জেলে থাকাকালীন সময়েও তার উপর করা হয় মানসিক ও শারীরিক নির্যাতন। অবশেষে তার বিরূদ্ধে কোন প্রমান না পেয়ে গতকাল দিল্লী হাই কোর্ট থেকে মুক্তির নির্দেশ দেওয়া হয়।

ইশরাত জাহান এর মতে, “তিনি কোনো হিংসামূলক ঘটনার সাথে কোনো ভাবেই জড়িত নয়। তিনি একজন ভারতবর্ষের নাগরিক হিসাবে NRC ও CAA এর প্রতিবাদ করে ছিলেন”। অবশেষে দীর্ঘ দুই বছর পর মুক্তি পেয়েছেন এটা বিশ্বাসই করতে পারছেন না।

শুধু এইরকম ঘটনা ইসরাত জাহানের সাথেই ঘটেনি, যারাই সকারের বিভিন্ন বিষয় গুলি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন তাদের সাথে ঘটে ঘটেছে এইরকম ঘটনা। যেমন সফুরা জারগার,CAA ও NRC এর প্রতিবাদ করায় তার উপর আরোপ করা হয়ে UAPA act। সেও দীর্ঘ এক বছর জেলে লড়াই করে মুক্তি পায়। এছাড়াও রয়েছে উমর খালিদ, সারজিল ইমাম এর মতো ব্যক্তিরা যারা এখনও জেল থেকে ছাড়া পায়নি। 

শুধু মুসলিম ব্যক্তিদের টার্গেট করে বললেও ভুল হবে কারন নাতাশা নারওয়ালও NRC ও CAA এর প্রতিবাদ করায় তার ওপরও আরোপ করা হয় UAPA। কৃষি আন্দোলনের সময় কৃষি বিল নিয়ে ‘টুল কীট’ বানানোর দায়ে জেলে জেতে হয় দিশা রবি কেও। আসলে মোদ্দা কথা হল সরকার বিরোধী কথা বললেই তার উপর আরোপিত হবে ‘UAPA act’।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর