ইটভাটার ধোঁয়ায় নষ্ট হচ্ছে মুকুল, মাথায় হাত চাষীদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20220316-WA0081

গোলাম হাবিব, মালদা: মালদা জেলায় ইটভাটার ধোঁয়া থেকে নষ্ট হচ্ছে আমের মুকুল। ইটভাটা থেকে তৈরী হওয়া ক্ষতিকারক গ্যাস নষ্ট করছে মুকুল। মুকুল আসার সময় ইটভাটার ধোঁয়ার কারণে ফুল না ফুটে ঝড়ে যাচ্ছে। কিছু মুকুলে গুটি আসলেও নিয়মিত ইটভাটার ক্ষতিকারক গ্যাস আমের ক্ষতি করবে বলে আশঙ্কা চাষীদের। জেলার প্রতিটি ব্লকেই আম বাগানের মধ্যে একের পর এক ইটভাটা তৈরি হলেও প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না বলে অভিযোগ জেলার আম চাষিদের।

জেলায় কিছু ইটভাটা সরকারি আইন মেনে তৈরি হলেও আম বাগানের ভেতরে তৈরী হওয়া অধিকাংশ ইটভাটা বেআইনি বলে দাবি জেলার আম চাষিদের। এই মরশুমের ইট পোড়ানো হয়। আবার এই সময়ে জেলার আম বাগান গুলিতে মুকুল ফুটতে শুরু করে। মালদা জেলার ইংরেজবাজার, কালিয়াচক, মানিকচক, রতুয়া ও পুরাতন মালদা সহ প্রায় প্রতিটি ব্লকেই আম বাগানের মধ্যে ইটভাটা দেখা দিচ্ছে অধিক পরিমাণে। নিয়মিত আগুনের ধোঁয়া থেকে বের হচ্ছে ক্ষতিকারক বিভিন্ন গ্যাস। সেই গ্যাস গুলি বাগানের মধ্যে ছড়িয়ে মুকুলের ক্ষতি করছে। চলতি মৌসুমে জেলায় আমের মুকুল ভাল এসেছে। কিন্তু ইটভাটার ধোঁয়া র কারণে মুকুল থেকে গুটি হচ্ছে না। জেলার আম চাষিরা বলছেন, “আবহাওয়া ভালো থাকায় বর্তমানে বাগানগুলোতে মুকুল ফুটতে শুরু করেছে। তবে ইটভাটার ধোয়ার জন্য মুকুল কালো কালো হয়ে ঝরে যাচ্ছে। মুকুল থেকে গুটি তৈরি হতে পারছে না”।

জেলার আমবাগান গুলির মধ্যে ইটভাটা তৈরি হওয়ায় নতুন করে সমস্যা দেখা দিয়েছে জেলার আম চাষে। জেলার আম বাগান গুলির মধ্যে অধিক পরিমাণে ইটভাটা তৈরীর কথা স্বীকার করছেন জেলা প্রশাসনের কর্তারা। “ইটভাটার ধোঁয়া থেকে আমের যে ক্ষতি হয় সে বিষয়ে কোনো সন্দেহ নেই”। এমনটা দাবি জেলা উদ্যানপালন দফতরের কর্তাদের। জেলা উদ্যানপালন দফতরের কর্তারা জানান, “ইটভাটার ধোঁয়া থেকে সালফার ডাই অক্সাইড নামক ক্ষতিকারক গ্যাস নির্গত হয়। যা আমের পক্ষে খুবই ক্ষতিকর। এই গ্যাসের ফলে আমের গায়ে কালো কালো দাগ পড়ে যায়”।

মালদা থেকে গোলাম হাবিব রিপোর্ট এনবিটিভি ডেস্ক,

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর