লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে গাদ্দাফি পুত্র অংশগ্রহণ করছেন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Screenshot_20210629-150807_1

নিউজ ডেস্ক : লিবিয়ার প্রয়াত স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফির পুত্র সাইফ আল-ইসলাম গাদ্দাফিকে ২০১৭ সালে বিদ্রোহীদের কবল থেকে মুক্তি পাওয়ার পরে জনসমক্ষে দেখা যায়নি। তবে তাকে এখন দেখা যাচ্ছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রার্থীতার জন্য। যা কিনা জাতিসংঘ এবং পাশ্চাত্য শক্তি, চাইছে ডিসেম্বরের দিকে অনুষ্ঠিত হোক।

সাইফের নির্বাচনে অংশগ্রহণের সম্ভাবনা, পশ্চিমা কূটনীতিক এবং আন্তর্জাতিক পরামর্শদাতাদের উদ্বেগে ফেলেছে। তাঁরা বলছেন গাদ্দাফি পুত্রের উপস্থিতি ছাড়া, এমনিতেই লিবিয়ার সংঘাতময় শান্তি প্রক্রিয়াকে অনেক বাধা অতিক্রম করতে হবে।

পর্যবেক্ষকরা বলছেন, সাইফের প্রার্থিতা সম্ভবত সে দেশের দক্ষিণের মরুভূমি এলাকা এবং গাদ্দাফির প্রাক্তন অনুগতদের মধ্যে জনপ্রিয় হিসাবে প্রমাণিত হবে এবং তিনি, অনেক সাধারণ লিবিয়াবাসী যারা এক দশক ধরে চলে আসা এই সংঘাতে ক্লান্ত, তাদের সমর্থন নিতে সমর্থ হবেন যে তিনিই হচ্ছেন স্থিতিশীল ভবিষ্যতের জন্য উত্তম প্রার্থী।

তবে তার প্রার্থিতা আরও সহিংসতার ঝুঁকি রয়েছে। এই বছরের গোড়ার দিকে লিবিয়ার গাদ্দাফিপন্থী মিডিয়া দাবি করেছিল যে পূর্ব লিবিয়ার শাসক যুদ্ধবাজ জেনারেল খলিফা হাফতার এবং তার ছেলে সাদ্দাম, সাইফকে হত্যার ষড়যন্ত্র করেছে। হাফতারের প্রেসিডেন্ট হবার উচ্চাভিলাষ রয়েছে। ২০১১ সালের অভ্যুত্থানের শীর্ষে থাকা কিছু ইসলামপন্থীও গাদ্দাফির পরিবারের সদস্যের ফিরে আসার গভীর বিরোধিতা করছে।

তথ্য : ভয়েস অফ আমেরিকা বাংলা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর