বাংলাদেশের তৈরি করোনা ভ্যাকসিন চাইল ইউরোপের দেশ হাঙ্গেরি, চিঠি বলিভিয়ারও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

950809-913583-covid-19-vaccine

নিউজ ডেস্ক : বাংলাদেশে তৈরি করো না ভ্যাকসিন সরবরাহের অনুরোধ করলো ইউরোপের দেশ হাঙ্গেরি। এ ছাড়া দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়াও বাংলাদেশের কাছে কিছু টিকা চেয়েছে। প্রধানমন্ত্রী হাসিনা এবং বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন সে দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রবিবার বাংলাদেশ সংসদে রাষ্ট্রপতি আব্দুল হামিদের ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় প্রতিমন্ত্রী বলেন, “গত সপ্তাহে চিঠি এসেছিল। হাঙ্গেরি ৫ হাজার টিকা চেয়েছিল। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দিয়েছেন। আমরা হাঙ্গেরির ভাইবন্ধুদের জন্য পাঠিয়ে দেব আমাদের স্টক থেকে।”

“বলিভিয়াও চিঠি দিয়েছে ভ্যাকসিন চেয়ে। প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয় সম্মতি দিলে আমরা পাঠিয়ে দেব।”

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার ৩ কোটি ডেজ কিনছে বাংলাদেশ, যার মধ্যে ৫০ লাখ ডোজ ইতোমধ্যে বাংলাদেশে পৌঁছেছে। এছাড়া উপহার হিসেবে ভারতের পাঠানো আরও ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। বাংলাদেশ প্রাথমিক অবস্থায় চীনের সাইনোভ্যাক করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য চীনের সঙ্গে কথাবার্তা চালালেও পরবর্তীতে ভারতের দেওয়া প্রস্তাব গ্রহণ করে ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেওয়ার সিদ্ধান্ত নেয়। এছাড়াও ভারতের কোভ্যাকসিন নেওয়ার ব্যাপারেও হাসিনা সরকারের সঙ্গে আলোচনা চলছে মোদি সরকারের। তবে এই ভ্যাকসিন এর ব্যাপারে বাংলাদেশের বহু চিকিৎসক অসন্তোষ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর