ইসরাইলের হামলার জবাব দেব : হিজবুল্লাহ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

220px-Sayyid_Nasrallah

নিউজ ডেস্ক : লেবাননের শক্তিশালী হিজবুল্লাহ আন্দোলনের প্রধান হাসান নাসরুল্লাহ শনিবার এই সপ্তাহে সীমান্তে অগ্নিসংযোগের পর লেবাননে ইসরাইলি বিমান হামলার “উপযুক্ত ও আনুপাতিক” জবাবের প্রতিশ্রুতি দিয়েছেন।

 

ইসরায়েল বৃহস্পতিবার লেবাননের মাটিতে প্রথমবারের মতো বিমান হামলা চালায়, পরের দিন ইহুদি রাজ্যে হিজবুল্লাহকে রকেট ফেরাতে প্ররোচিত করে।

 

২০০৬ সালে ইসরাইলের সঙ্গে শেষ যুদ্ধ শেষ হওয়ার বার্ষিকীর আগে টেলিভিশনে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, “আমাদের প্রতিক্রিয়া দক্ষিণ লেবাননে ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ইসরাইলি হামলার সাথে যুক্ত ছিল।

 

“আমরা শত্রুকে বলতে চাই … লেবাননে ইসরাইলি বিমান বাহিনীর যে কোনো বিমান হামলা অবশ্যম্ভাবী ভাবে একটি প্রতিক্রিয়া আনবে, যদিও উপযুক্ত এবং আনুপাতিক উপায়ে, কারণ আমরা আমাদের দেশ রক্ষার উদ্দেশ্য পূরণ করতে চাই,” তিনি যোগ করেন।

 

নাসরুল্লাহ এই সপ্তাহে বিমান হামলাকে “অত্যন্ত বিপজ্জনক উন্নয়ন” বলে বর্ণনা করেছেন, কিন্তু বলেছেন হিজবুল্লাহ যুদ্ধ চায় না।

 

 

এই সপ্তাহে ইহুদি রাষ্ট্রের অনুরূপ মন্তব্যের প্রতিধ্বনি জানিয়ে তিনি বলেন, “আমরা যুদ্ধের সন্ধান করছি না এবং আমরা যুদ্ধের দিকে যেতে চাই না, কিন্তু আমরা এর জন্য প্রস্তুত”।

 

বৃহস্পতিবারের আগে, লেবাননে ইসরাইলের সর্বশেষ বিমান হামলা ২০১৪ সালের, যখন যুদ্ধবিমান সিরিয়ার সীমান্তের কাছাকাছি এলাকায় আঘাত হানে।

 

শুক্রবার সকালে ইসরায়েলি অবস্থানে হিজবুল্লাহর রকেট গুলি ইসরায়েল থেকে পাল্টা গুলি চালায় এবং জাতিসংঘের শান্তিরক্ষীদের “অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি” সম্পর্কে সতর্ক করতে প্ররোচিত করে।

 

হিজবুল্লাহকে ইসরায়েলে রকেট নিক্ষেপ থেকে বিরত রাখতে যুক্তরাষ্ট্র লেবাননের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

 

২০০৬ সালের সংঘাতে লেবাননে ১২০০ মানুষ নিহত হয়, যাদের অধিকাংশই বেসামরিক এবং ১৬০ ইসরায়েলি সৈন্য।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর