সাইকেল চালালে শরীরে অক্সিজেন গ্রহণের ক্ষমতা বাড়ে, কৈলাশ বিজয় বর্গীর নয়া বৈজ্ঞানিক আবিষ্কার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210603_205813

নিউজ ডেস্ক : বিজেপিতে প্রইগিত বৈজ্ঞানিক বুদ্ধি সম্পন্ন মানুষের অভাব কোনদিনই ছিল না। বিল্পব দেবের মহাভারতের ইন্টারনেট থেকে বিভিন্ন বিজেপি নেতার গোমূত্র বিজ্ঞানের তাৎপর্য ব্যাখ্যা সবাই দেখেছে। এ ব্যাপারে ও নালার গ্যাস থেকে চা তৈরি, মেঘে রাডার অকার্যকর করা, বৈদিক যুগে অঙ্গ প্রতিস্থাপন ইত্যাদি তত্ত্ব আবিষ্কার করে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মোদি। এবার সামনে এল আরো এক অসামান্য বৈজ্ঞানিক তত্ত্ব। সাইকেল চালালে শরীরে বাড়বে অক্সিজেনের গ্রহণ করার ক্ষমতা। দাবি করলেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়। কৈলাসের টোটকা শুনে অবাক চিকিৎসক মহল। বৃহস্পতিবার ‘বিশ্ব সাইকেল দিবস’ উপলক্ষ্যে একটি টুইট করেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। তিনি লেখেন, ‘সাইকেল এমন একটি বাহন যার দৌঁড় কখনও শেষ হয় না। এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি পরিবেশকে সুরক্ষিত রাখে। করে আজকের এই করোনা যুগে আমাদের অক্সিজেনের ক্ষমতা বাড়িয়ে তুলছে এই সাইকেল।’

 

চিকিৎসকদের মতে, এটা স্বাভাবিক ব্যাপার যে সাইকেল চালানো শরীরের পক্ষে ভাল, এতে শরীরের ব্যায়াম হয়। কিন্তু আমরা হাঁটি কিংবা সাইকেল চালাই শরীরে আমাদের ২১ শতাংশ অক্সিজেনই প্রবেশ করে। সাইকেল চালালে অক্সিজেন গ্রহণের ক্ষমতা বেশি হয় এমনটা সত্য নয়। সাইকেল চালানোর সঙ্গে শরীরে অক্সিজেন গ্রহণের ক্ষমতা বৃদ্ধির কোনও সম্পর্ক নেই।

 

আর কৈলাসের এই বিশেষজ্ঞ সুলভ বিপ্লব দেব ভঙ্গিতে করা টুইট প্রকাশ্যে আসার পর থেকে তিনি হাসির খোরাক হয়েছেন নেট দুনিয়ায়। তার সমালোচনা শুরু হয়েছে সর্বত্র। চিকিৎসক মহল আবার এক বিজেপি নেতার বৈজ্ঞানিক মন্তব্যে শিক্ষণীয় কিছু অনাবিষ্কৃত বিষয় পেল, কটাক্ষ করছেন সবাই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর