হিজাব বিতর্ক: শিক্ষকদের হুমকি ও ক্যাম্পাস ফ্রন্টের তথ্য জমা দেবেন কর্ণাটক হাইকোর্টে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া।
ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া।

এনবিটিভি ডেস্কঃ  কর্ণাটক সরকার বৃহস্পতিবার ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই) এবং শিক্ষকদের হুমকি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জমা দেবে হাইকোর্টের পূর্ণ বেঞ্চের সামনে। হিজাব বিতর্কিত মামলায় তথ্য জমা দেওয়া পিটিশনের শুনানি ব্যাচের সামনে।

শিক্ষকদের কৌঁসুলি এসএস নাগানন্দ বিতর্কটি সামনে আনতে ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই) যে ভূমিকা নিয়েছিল সে বিষয়ে বিশেষ তিন বিচারপতির বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করার পরে, প্রধান বিচারপতি ঋতু রাজ অবস্থি দেহ সম্পর্কে আরও তথ্য চেয়েছিলেন। এরপরেই বেঞ্চ নানান প্রশ্ন উত্থাপন করতে থাকে, এই সংস্থা (সিএফআই) সম্পর্কে আপনার কাছে কোন তথ্য আছে? হঠাৎ করে এই আন্দোলন কিভাবে শুরু হলো? আমরা সরকারকে তথ্য শেয়ার করার নির্দেশ দেব।”  

এই প্রতিক্রিয়ায় অ্যাডভোকেট জেনারেল (এজি) প্রভুলিং নাভাদগি বলেছেন যে, তাদের কাছে কিছু তথ্য রয়েছে যা একটি প্রতিবেদন আকারে সিল করা কভারে আদালতের সামনে রাখা হবে।

মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই এর আগে অভিযোগ করেছিলেন যে, মেয়েদের হিজাব বিতর্কের ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ক্ষমতাসীন বিজেপির মন্ত্রীরা বারবার সিএফআই-কে বিতর্কে জড়ানোর কথা তুলে ধরছেন।

সরকার উদুপি প্রি-ইউনিভার্সিটি গার্লস কলেজের শিক্ষকদের হুমকির বিষয়ে তথ্যও জমা দেবে, যেখান থেকে হিজাব বিতর্ক শুরু হয়েছিল।

বৃহস্পতিবার দুপুরে আদালতে এ মামলার শুনানি শুরু হবে। বিশেষ বেঞ্চ কৌঁসুলিদের এই সপ্তাহান্তের মধ্যে দাখিল শেষ করতে বলেছে। পাশাপাশি যারা তাদের যুক্তি শেষ করেছে তাদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের লিখিত জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, উদুপি প্রি-ইউনিভার্সিটি গার্লস কলেজের ছয়জন ছাত্রী দ্বারা শুরু হওয়া হিজাব বিতর্ক শীঘ্রই রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ে। হিজাব ছাড়া ক্লাসে যেতে অস্বীকারকারী শিক্ষার্থীরা বলেছে যে, তারা চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত অপেক্ষা করবে। শ্রেণীকক্ষের অভ্যন্তরে হিজাব এবং জাফরান শাল উভয়ই নিষিদ্ধ করার জন্য আদালত কর্তৃক জারি করা অন্তর্বর্তী আদেশ সত্ত্বেও শিক্ষার্থীরা রাজ্য জুড়ে আন্দোলনের অবলম্বন করছে, যা রাজ্য কলেজগুলির আশেপাশের এলাকায় নিষিদ্ধ আদেশ কার্যকর করতে বাধ্য করছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর