কেন্দ্রের প্রস্তাব প্রত্যাখ্যান করে নিজেদের দাবি জানিয়ে সংযুক্ত কিষাণ মোর্চার প্রেস নোট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

farmers-protest-live-11th-round-of-talks-between-government-farmers-remain-inconclusive

নিউজ ডেস্ক : কৃষক আন্দোলনের ৫৮ তম দিবসে অর্থাৎ ২১ জানুয়ারী ২০২১ কেন্দ্রীয় কিষান মোর্চার তরফ থেকে ডা. দর্শন পাল আজ এক প্রেস নোট রিলিজ করেন।
আজ সংযুক্ত কিষাণ মোর্চার এক পরিপূর্ণ সাধারণ সভা থেকে কেন্দ্রীয় সরকারের দেওয়া গতকালের প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। তিনটি কৃষি আইন ও বিদ্যুৎ বিল সম্পূর্ণ বাতিল করা এবং এমএসপি নিশ্চিত করার আইন প্রনয়নের দাবী আন্দোলনের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে।

এখনও পর্যন্ত ১৪৩ জন কৃষক শহীদের মৃত্যু বরণ করেছেন। তাঁদের প্রতি আমরা গভীর শ্রদ্ধা জানাচ্ছি। আন্দোলনের এই সমস্ত সাথীরা আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁদের আত্মদান বৃথা যাবে না। তিনটি কৃষি আইন সম্পূর্ণ বাতিল না করা পর্যন্ত আমরা বাড়ী ফিরে যাবো না।
পুলিশ কর্তৃপক্ষর সাথে আলোচনায় তারা আমাদের ২৬ জানুয়ারী কিষাণ প্যারেড না করার জন্য অনুরোধ জানায়। কিন্তু ইতিমধ্যেই ব্যাপক সংখ্যক কৃষক এই কর্মসূচী পালন করার পথে রওনা হয়ে গিয়েছেন। প্যারেড পূর্বনির্ধারিত স্থান দিল্লীর রিং রোডের পার্শ্ববর্তী স্থানে সংগঠিত হবে।
এই শান্তিপূর্ণ আন্দোলন এক গণ-আন্দোলনের রূপ পরিগ্রহ করেছে এবং সর্বভারতীয় চরিত্র অর্জন করেছে। কিষাণ প্রজাতন্ত্র দিবস পালনের জন্য সারা দেশের কৃষকরা আজ ঐক্যবদ্ধ হয়েছে। কর্ণাটক ও কেরালাতে ট্রাক্টর ও বিভিন্ন যানবাহন সহকারে বড় বড় মিছিলের প্রস্তুতি চলছে। উত্তরাখন্ডের রামপুর ও বিলাসপুরের কৃষকরা দিল্লীতে ট্রাক্টর সহ কিষাণ প্যারেডে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ছত্তিসগড়ের কৃষকরা ২৩ জানুয়ারী রাজভবন অভিযান সংগঠিত করবেন এবং একটা অংশ দিল্লী অভিমুখে রওনা দিচ্ছেন।। নবনির্মাণ কিষাণ সংগঠনের কর্মীরা ওড়িশা থেকে দিল্লীর দিকে আসছেন। তাঁদের গতিপথ পাল্টে দেওয়া হচ্ছে এবং প্রশাসন এদের প্রচারকাজে বাধা সৃষ্টি করছে। আমরা উঃ প্রদেশ সরকার ও প্রশাসনের এই আচরণের তীব্র বিরোধীতা করছি।
পঃ বঙ্গে কলকাতায় তিনদিনের ধর্ণা সংগঠিত হচ্ছে। হাজার হাজার কৃষক এতে অংশ নিচ্ছেন। আগামীদিনে রাজ্যব্যাপী প্রতিবাদ আরও তীব্র হয়ে উঠবে।
মজদুর কিষাণ শক্তি সংগঠনের পক্ষ থেকে কৃষক,কৃষিমজুর এবং সাধারণ জনগণ সাহাজাহানপুর বর্ডারে পৌছাবে। তারা পুতুল নাচ ও গানের মধ্য দিয়ে নয়া উদারনীতির বিরুদ্ধে প্রতিবাদ সংগঠিত করছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর