জমির জবরদখল,রাজনৈতিক নেতা-পুলিশের সঙ্গে আঁতাত,এ যেন সিনেমা চলছে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210818-WA0005

জোর জবরদস্তি করে জমি দখল ,রাজনৈতিক নেতাদের দাপট ,পুলিশের সঙ্গে আঁতাত ,এই সবই তো আপনাদের বেশ পরিচিত । এইসবের সাথে আপনাদের পরিচয় হয়েছে নিশ্চয়ই সিনেমাতে । তবে আজ আপনাদের সামনে নিয়ে আসব  এমন এক ঘটনা যা দেখতে বা শুনতে সিনেমার মতো হলেও ,ঘটনাটা আসলে আপনার প্রায় নাকের ডগায় । মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি থানার কাবিলপুর পোস্ট অফিস এলাকায় তেঘরী কোয়ালপাড়া অঞ্চলের বালাগাছি দামস দুগরি নালাসহ  বিলের জমির চাষাবাদ করে আসছে গ্রামের মানুষেরা সেই ১৯৮০-৯০ সাল থেকে, দীর্ঘমেয়াদি বন্দোবস্তের ভিত্তিতে।

 

ওই এলাকায় কাবিলপুর,উলাডাঙ্গা,জামালমাটি,উত্তর রামনগর,বালাগাছি,চক গোপালপুরসহ আরো বিভিন্ন মৌজায় গ্রামবাসীদের জমির পরিমান প্রায় ১০০০ বিঘার ও বেশি । এবং ওই অঞ্চলে সরকারের জমির পরিমান ৩২২ বিঘার কাছাকাছি । গ্রামবাসীদের অভিযোগ মুর্শিদাবাদ ডিএলআর ও দামোস বিলের প্রকৃত তথ্য যাচাই না করেই সরকারি জমির ১৯৯.৮৬ একর জমির সাথে গ্রামবাসীদের ৩০৪ একর জমি আব্দুল হালিম নামের একজন প্রভাবশালী ব্যক্তিকে লিজ দিয়ে দেন এবং এই কাজে সাহায্য করেছেন ডিএম ,এমনি অভিযোগ এলাকাবাসীর। এর ফলে গ্রামের মানুষের নিজেদের জমির সত্ত্বা  চলে যাই অন্য ব্যক্তির হাতে । স্থানীয় পলিটিকাল নেতৃত্ত্বএর  সহযোগিতায়  ও পুলিশ প্রশাসনের মদতে এই আব্দুল হালিম নামের ব্যক্তি ৫০৪ একর জমির বিলে জোরপূর্বক মাছ চাষ করছেন।

 

এই ঘটনার ভিত্তিতে বিগত ১০.৭.২০২১ তারিখে এলাকায় চরম উত্তেজনার সৃষ্টি হয় । গ্রামবাসীদের সঙ্গে সোসাইটির লোকজনের মারামারিতে ৬ জনের মাথা ফেটে হসপিটালে ভর্তি হন । এরপর সাগরদিঘি ফিশারম্যান কোঅপারেটিভ সোসাইটি ছাইমান আব্দুল হালিম সাধারণ গ্রামবাসীদের নাম পুলিশ কেস করে ,যার ফলে গ্রামবাসীদের অভিযোগ গ্রামের সাধারণ নিরপরাধ মানুষের উপর পুলিশ নির্মম অত্যাচার চালায়।

 

একদিকে জমি হারানোর শোক,অন্যদিকে পুলিশ এর নির্মম অত্যাচার সব মিলিয়ে প্রায় ৩৫টি অসহায় পরিবার তাকিয়ে আছে ন্যায় এর আশায়।কিন্তু এই ন্যায় দেবে কে?এই ঘটনায় যারা অভিযুক্ত তাদের নাম শুনলে তো চোখ কপালে উঠবে।অভিযোগের তালিকায় আছেন স্থানীয় নেতাসহ জেলা পরিষদ,বিধায়ক সুব্রত সাহা ।পুলিশ প্রশাসন,রুলিং পার্টি সকলেই যদি অভিযুক্তের তালিকায় থাকেন তাহলে বিপদে মানুষ দাঁড়াবে কোথায় এই প্রশ্ন উঠছে সাগরদিঘি এলাকার মানুষের মধ্যে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর