ডিভিসি  নিয়ে প্রধানমন্ত্রীকে আবারও চিঠি পাঠালেন মমতা বন্দ্যোপাধ্যায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-10-06 at 5.04.52 PM

এনবিটিভি ডেস্ক : প্রত্যেক বছর একই  রকম করে বন্যা  হচ্ছে। এটা বর্ষা বেশি হচ্ছে বলে নয়, এটা ম্যান মেড বন্যা। আগেও, সাত-আটটা চিঠি দিয়েছি। কোনও সুরাহা হয়নি। ‘ অগাস্টেও DVC  নিয়ে প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে ম্যান মেড বন্যার অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা । এ বার প্রধানমন্ত্রীকে একটি চিঠি দিয়ে সমস্ত বিষয় উল্লেখ করে সুরাহা চাইলেন মুখ্যবন্দ্যোপাধ্যায়মন্ত্রী।

 

দামোদর ভ্যালি কর্পোরেশন সংক্ষেপে ডিভিসি বলা হয় ।  স্বাধীন ভারতের প্রথম বহুমুখী নদী উপত্যকা প্রকল্প। ১৯৪৮ সালের ৭ জুলাই ভারতীয় গণপরিষদের একটি আইন বলে (Act No. XIV of 1948) এই কর্পোরেশন স্থাপিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি ভ্যালি অথরিটির আদলে দামোদর ভ্যালি কর্পোরেশন গড়ে ওঠে। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু, পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায় ও বিহারের তৎকালীন মুখ্যমন্ত্রী শ্রীকৃষ্ণ সিনহার ব্যক্তিগত উদ্যোগে এই প্রকল্প গড়ে উঠেছিল।

প্রথম দিকে ডিভিসির মূল উদ্দেশ্য ছিল বন্যা নিয়ন্ত্রণ, সেচ, বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ, পরিবেশ সংরক্ষণ, বনসৃজন এবং ডিভিসি প্রকল্পের আওতাধীন অঞ্চলে বসবাসকারী মানুষদের আর্থ-সামাজিক উন্নতি। বিগত কয়েক দশকে বিদ্যুৎ উৎপাদন ডিভিসিতে অত্যধিক গুরুত্ব পেলেও বন্যা নিয়ন্ত্রণ ও সেচব্যবস্থায় এই সংস্থার গুরুত্বপূর্ণ অবদানের কথাও অনস্বীকার্য।

 

ডিভিসি বাঁধ

 

মমতা বন্দ্যোপাধ্যায়  ক্ষোভ উগরে দিয়ে লেখেন, ‘সময়ে পরিকাঠামোগত পদক্ষেপ না করায় প্রতি বছর ম্যান মেড বন্যা হচ্ছে পশ্চিমবঙ্গে। সেই সঙ্গে কেন্দ্রকে অবিলম্বে স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা করার পরামর্শ দেন তিনি। সেই সঙ্গে ৪ অগাস্ট পাঠানো চিঠির উত্তর না পাওয়ায় উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। প্রকাশ্যেই বলেছিলেন, আবারও বললেন, ‘ডিভিসি পরিকল্পনাহীনভাবে জল ছাড়ায় রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে’।

মুখ্যমন্ত্রীর আর্জি, ‘অবিলম্বে সংশ্লিষ্ট দফতর পদক্ষেপ করুক’। এর আগে গত ২ অক্টোবর, রাজ্যের ৮ জেলায় বন্যা পরিস্থিতির জন্য, ফের DVC’কেই দায়ী করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘ যেভাবে জল ছাড়া হয়েছে, এটা বিগ ক্রাইম।

সেইসময় মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, “ডিভিসির ক্ষতিপূরণ দেওয়া উচিত। বারবার তাদের ছাড়া জলে বন্যা হবে। ওরা তো কেন্দ্রের অধীনে। ওরা জল ছাড়বে, আমরা ক্ষতিগ্রস্ত হব আর ওরা টাকা আয় করবে, এটা হতে পারে না।” একইসঙ্গে প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার কথাও জানিয়েছিলেন। এবার সেই চিঠি লিখে ফেললেন বাংলার মুখ্যমন্ত্রী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর