যোগ্যতা অর্জনে ব্যর্থ, টোকিও অলিম্পিক্সে নেই দু’বারের জোড়া সোনাজয়ী মুসলিম দৌড়বিদ মো ফারাহ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-26 at 5.03.48 PM

ম্যাঞ্চেস্টার : ম্যাঞ্চেস্টারে স্বপ্নভঙ্গ। টোকিও অলিম্পিক্সে যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেন কিংবদন্তি লং ডিস্টেন্স রানার স্যার মহম্মদ মুক্তার জামা ফারাহ। ম্যাঞ্চেস্টারের কোয়ালিফায়ারে ব্যর্থ হয়ে অলিম্পিক্সে জায়গা পাকা করতে পারলেন না দু’বারের জোড়া সোনাজয়ী দৌড়বিদ। ৫ হাজার ও ১০ হাজার মিটার দৌড়ে ছ’বারের বিশ্বরেকর্ডজয়ী মো ফারাহ গ্রেটেস্ট শো অন আর্থে জায়গা করতে ব্যর্থ হলেন মাত্র ১৯ সেকেন্ডের জন্য। আর তাতেই শেষ হয়ে যায় স্বপ্ন।

 

অলিম্পিক্সে ১০ হাজার মিটার ইভেন্টের যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজন ছিল ২৭ মিনিট ২৮ সেকেন্ডে শেষ করা। ১৯ সেকেন্ড বেশি সময় নিয়ে ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে দৌড় শেষ করেন তিনি। কয়েকদিন আগে বার্মিংহ্যামেও ২২ সেকেন্ডের ব্যবধানে অলিম্পিক্সের যোগ্যতামান ছুঁতে পারেননি তিনি। আর বার্মিংহ্যামের পর ম্যাঞ্চেস্টারের ব্রিটিশ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হওয়ায় অলিম্পিক্সে স্থান করা হল না ৩৮ বছরের এই মুসলিম অ্যাথলিটের। টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়ার জন্য এটাই ছিল তাঁর কাছে শেষ সুযোগ। কিন্তু গোড়ালির চোটের জেরে মাঝে অনেকটা প্রস্তুতির সময় হারানোর জেরে বড়োসড়ো ধাক্কা খেতে হল তাঁকে।

২০১২ এবং ২০১৬ অলিম্পিক্সে সোনার পদক জয়ী এই ব্রিটিশ তারকা অ্যাথলিট বলেন, “আমার দারুণ কেরিয়ারের পর এই ঘটনাটা হতাশাজনক। তবে, নিজের লম্বা কেরিয়ারে এত মেডেল জিততে পেরে আমি ভাগ্যবান। সেরাদের সঙ্গে টক্কর দিতে না পারলে আমি শুধুমাত্র অংশ নেওয়ার জন্য কোন প্রতিযোগিতায় নামতে চাই না। মনে করি, পরিবারের সঙ্গে সময় কাটাত পারলেই এখন ভাল লাগবে।’ তাঁর সংযোজন, ‘কোনও অজুহাত দিতে চাই না। কয়েকদিন বিশ্রাম নিতে চাই। তারপর ট্রেনিং নিয়ে ভাবব সবসময় আমি একটা কথা বলি, সেরাদের সঙ্গে টক্কর দিতে না পারলে জেতা মুশকিল। হয়। এ দিনের রাতটা আমরা জন্য ভাল কাটল না।’ প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালের পর ১০ হাজার মিটার ইভেন্টে প্রথম হারলেন। আর কিংবদন্তি লং ডিস্টেন্স রানারের এই অবিশ্বাস্য ব্যর্থতায় হতাশ তাঁর অসংখ্য ভক্তকুল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর