মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন: আশার আলো দেখছে জেলাবাসী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200905-WA0105

এনবিটিভি ডেস্ক : মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটি গঠনে আশার আলো দেখছে জেলাবাসি ও এনিয়ে আন্দোলন কারীরা। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় চালু করতে সার্চ কমিটির মাধ্যমে উপাচার্য নিয়োগ করতে বিজ্ঞাপন দিয়েছে রাজ্য সরকার। ১৮ সেপ্টেম্বর ২০২০ মধ্যে নমিনেশন করতে বলা হয়েছে বিজ্ঞাপনে।

অন্য দিকে অনেক মানুষ দাবী তুলছেন, কে এন কলেজ নয় রেজিনগর শিল্প তালুকের জমিতে এবং লালবাগে সরকারি জায়গায় গড়ে তোলা হোক মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শেষ মুর্শিদাবাদ জেলা সফর করে সাংবাদিকদের বলেছিলেন, এবছর নতুন শিক্ষাবর্ষ থেকেই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন শুরু হবে এবং ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। সেই দেওয়া কথা রাখতে সার্চ কমিটির মাধ্যমে উপাচার্য নিয়োগের তোড়জোড় শুরু করে দিল রাজ্য সরকার বলে মনে করছে রাজনৈতিক মহল।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় চালু করতে সরকার সঠিক উদ্যোগ না নিলে ২০২১ বিধানসভা ভোটে ফল ভুগতে হবে এই বলেই জেলার মানুষ আওয়াজ তুলেছিল।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানিয়েও হতাশ হয়েছিল জেলাবাসী। বহু আগেই সার্চ কমিটির মাধ্যমে উপাচার্য নিয়োগের জন্য দাবী উঠেছিল। এবার বিজ্ঞাপনের পর কত দ্রুত উপাচার্য নিয়োগ করা হবে তা দেখার বিষয়।

মুর্শিদাবাদ রাজ্যের সর্বাধিক মুসলিম প্রধান এলাকা। শিক্ষায় বহু বছর ধরে এই অঞ্চল অবহেলিত। নতুন সরকার আসার পর উচ্চশিক্ষা প্রসারে নানা উন্নয়নমূলক কর্মসূচী হয়েছে এ পর্যন্ত। মুর্শিদাবাদে আলীগড় বিশ্ববিদ্যালয়ের একটি শাখা থাকলেও শিক্ষার প্রয়োজনের তুলনায় তা একেবারেই যথেষ্ট ছিল না। কিছু কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ থাকলেও কোন স্বয়ং সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় মুর্শিদাবাদে নেই। এখন দেখার কত দ্রুত মুর্শিদাবাদের এই বিশ্ববিদ্যালয়ের কাজ বাস্তবায়ন করা হয় ।

মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে সরকারি উদ্যোগের ঢিলেমি অবস্থা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। বাস্তবিক আজও মুর্শিদাবাদ জেলায় নতুন বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু হয়নি এবং উদ্বোধনও হয়নি। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে সরকারি উদ্যোগে ভাঁটা দেখে জেলাবাসী হতাশ হয়েছেন বারবার। দ্রুত গতিতে সরকারি উদ্যোগে মুর্শিদাবাদ জেলায় বিশ্ববিদ্যালয় গড়তে হবে এই দাবীতে জেলাবাসী সোচ্চার হয়েছেন একাধিকবার। এখন উপাচার্য নিয়োগের বিজ্ঞপ্তির খবর শুনে অনেকটাই আশার আলো দেখছে জেলাবাসী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর