ফিলিস্তিনিদের রক্তে হোলি খেলা নেতানিয়াহুর হতে পরে ১০ বছরের কারাদণ্ড, বলছেন আইনজীবী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210613_121218

নিউজ ডেস্ক : ফিলিস্তিনিদের রক্তে হোলি খেলা নেতানিয়াহু এবার তার প্রাপ্য শাস্তি পেতে চলেছেন হয়ত। দখলদার ইসরায়েলের বিদায়ী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতা ত্যাগ করার পর দুর্নীতির অভিযোগে তার ১০ বছরের কারাদণ্ড হতে পারে। ইসরায়েলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধান বিষয়ক আইনজীবী আমির ফুক্স একথা জানিয়েছেন।

শনিবার ইসরাইলের রাজধানী তেল আবিবে তিনি বলেন, দুর্নীতি, তহবিল তসরুফ ও প্রতারণার অভিযোগে গতবছরের মে মাস থেকে আদালতে নেতানিয়াহুর বিচার চলছে। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকার কারণে এতদিন সাংবিধানিক রক্ষাকবচ থাকায় আটক করা যাচ্ছিল না। কিন্তু ক্ষমতা চলে যাওয়ার পর তার শাস্তি ভোগ অবধারিত হয়ে যাবে।

 

 

 

ফুক্স আরও বলেন, গত দুই বছর ধরে জল্পনা চলছিল যে নেতানিয়াহু নিজেকে বিচারের ঊর্ধ্ব রাখতে সংবিধান সংশোধন করবেন। কিন্তু এতদিন তিনি তা করেননি এবং শিগগিরই ক্ষমতা চলে যাওয়ার পর তিনি আইনি রক্ষাকবচ হারাবেন। ফলে শুরু আইনি প্রক্রিয়া। ফলে তার বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে তাতে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

 

 

 

ইসরায়েলের পাবলিক প্রসিকিউটর নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির একাধিক মামলায় ইতিমধ্যে তিনটি চার্জশিট দিয়েছেন। ২০০৯ সাল থেকে একটানা ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা নেতানিয়াহু এ পর্যন্ত নিজের বিচারকাজকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন। নিজের ক্ষমতা ধরে রাখতে তৎপর নেতানিয়াহু রমজানের সময় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালানোর শুরু করে। কিন্তু শেষ পর্যন্ত এই চাল সফল হয়নি। বিরোধী দুই দল জোট গঠন করায় ক্ষমতা হারাতে যাচ্ছেন নেতানিয়াহু। ফলে এখন তার শাস্তি পাওয়া শুরু সময়ের অপেক্ষা। ইসরাইলের সাধারন মানুষ ও বহু দিন থেকে তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে বিক্ষোভ দেখিয়ে আসছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর