কর্পোরেট লোন মুকুবে সিদ্ধহস্ত কেন্দ্র করোনায় মৃতদের পরিবারকে এক টাকাও ক্ষতিপূরণ দেবে না,সাফ জানাল সুপ্রিম কোর্টকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

63ca84fba2b3 (1)

নিউজ ডেস্ক :‌ করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর জন্য ক্ষতিপূরণ দিচ্ছে বিশ্বের অধিকাংশ দেশ। এমনকি বিভিন্ন তৃতীয় বিশ্বের দরিদ্র দেশও আছে এই তালিকায়। কিন্তু মোদি সরকার এক টাকাও দেবে না করোনা আক্রান্ত হয়ে মৃতদের পরিবারগুলোকে। আম্বানি আদনিদের নূন্যতম প্রয়োজনে লোন মুকুব করে দেয় তথাকথিত জনদরদী মোদি সরকার। কিন্তু এখন মোদি সরকারের ব্যর্থতার কারণে আসা করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়ে মৃতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেবে না কেন কেন্দ্র? সুপ্রিম কোর্টে ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতির কথা জানানোর পরই এভাবেই মোদি সরকারের দ্বিচারিতা নিয়ে আক্রমণ করলে তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর।

 

বলা হচ্ছে, মহামারি এবং কম রাজস্ব আদায় হওয়ার কারণে কেন্দ্র এবং রাজ্য সরকার প্রচণ্ড আর্থিক চাপে রয়েছে। এর মধ্যে কোভিডে মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ তারা দিতে পারবে না। কিন্তু প্রশ্ন উঠছে এই সময় কর একটু কম উঠলেও উন্নয়নমূলক কাজে খরচও তো কম হয়েছে। অন্যান্য দেশের ক্ষেত্রেও প্রযোজ্য। তারা দিতে পড়লে মোদি সরকারের সমস্যা কোথায়?এছাড়াও কর কম ওঠার দোহাই দিয়ে মোদি সরকার পেট্রোল ডিজেলের দামের ওপর অন্য প্রায় সব দেশের থেকে অনেক বেশী কর আরোপ করে। সে টাকা গেল কোথায়?

 

গৌরব বনসল এবং রিপক কানসল নামে দুই আইনজীবী সুপ্রিম কোর্টে পিটিশন করেন। সেখানে আর্জি জানান, কোভিডে মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিক কেন্দ্র সরকার। ২৪ মে এই বিষয়ে কেন্দ্রের মতামত জানতে চায় সুপ্রিম কোর্ট। ১৯ জুন হলফনামা দায়ের করে কেন্দ্র জানিয়ে দেয় ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়।

২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে ১২টি বিপর্যয়কে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে রয়েছে ভূমিকম্প, বন্যা ইত্যাদি। এসবে প্রাণ হারালে মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য কেন্দ্র। ১৮৭ পাতার হলফনামায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, কোভিড মহামারি অন্য ১২টি প্রাকৃতিক বিপর্যয়ের থেকে একেবারেই আলাদা। তাই কোভিডে মৃতদের পরিবারকে এই ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর