তালিবানের ভয়ে ১০০০ এর বেশি আফগান সেনা আশ্রয় নিল তাজিকিস্তানে, অনেকে গেল উজবেকিস্তানে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

_119242756_7bf655e2-8d91-44b2-852e-ff8df5efb130

নিউজ ডেস্ক : যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার যতই সমাপ্তির দিকে অগ্রসর হচ্ছে ততই মাটি হারাচ্ছে আফগান সেনা। এবার দেশটির উত্তরাঞ্চলে তালেবানের সাথে লড়াইয়ে টিকতে না পেরে এক হাজারেরও বেশি আফগান সরকারি সৈন্য সীমান্ত অতিক্রম করে পার্শ্ববর্তী তাজিকিস্তানে পালিয়েছে। তাজিকিস্তানের সরকারের তরফে জানানো হয়েছে। এছাড়া বহু আফগান সেনা উজবেকিস্তানে ও পালিয়েছে বলে জানা গিয়েছে।

 

তাজিক কর্মকর্তারা জানাচ্ছেন, আফগান প্রদেশ বাদাখশানের কয়েকটি জেলায় যুদ্ধের পর ‘জান বাঁচানোর’ তাগিদেই এসব আফগান সৈন্য তাদের দেশে আশ্রয় নিয়েছে।

 

আফগানিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা এখন তালেবানের দখলে, এবং প্রতিদিনই তারা নতুন নতুন জেলা সরকারি বাহিনীর হাত থেকে ছিনিয়ে নিচ্ছে। নিত্যদিন আফগান সেনারা আত্মসমর্পণ করছেন তালিবানের কাছে।

 

বাদাখশানে তালেবান যোদ্ধারা দ্রুত ঐ এলাকার প্রধান শহর ফায়েজাবাদের দিকে এগিয়ে আসছে। কৌশলগত ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ন প্রদেশ কান্দাহারের বেশিরভাগ এলাকায় এখন তালিবানের নিয়ন্ত্রণে।

 

আফগানিস্থানে তালিবান ধীরে ধীরে বহু প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেওয়ার দিলে এগিয়ে যাচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। আবার মার্কিন ঘনিষ্ট বিভিন্ন আফগান সেনা, সরকারি কর্মচারী এবং জনগণ এখন তালিবানের অগ্রগতিতে ভীত। তারা দেশ ছেড়ে যাওয়ার জন্য ভিড় করছেন পাসপোর্ট অফিসে। অনেকে যেতে চান মধ্যপ্রাচ্যে। কেউ ইউরোপে এবার অনেকে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর