বৃদ্ধদের জন্য ফাইজারের টিকা নেওয়া “মারাত্মক ঝুঁকি”; নরওয়েতে মৃত্যু ২৩ জনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

shutterstock_1631799748-1-750x500

নরওয়েতে আবিষ্কৃত ফাইজার এর টিকা নেওয়ার ফলস্বরূপ অন্তত ২৩ জন নিহত হয়েছেন এবং বেশ কয়েকজন হয়েছেন মৃত্যুমুখী। মৃত ২৩ জন ফাইজার টিকা নেওয়ার অবস্থা পর্যন্তই হসপিটালে চিকিৎসাধীন ছিলেন।

নরওয়ের এক ডেইলি প্রতিবেদনে এ কথা(মৃত্যু) জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে যে, ফাইজারের টিকা দেওয়ার পরই এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে। এবং এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেই মৃত্যু হয়েছে এই ২৩ জনের। এছাড়াও, সেখানে বলা হয়েছে, এই টিকা বৃদ্ধ মানুষদের ব্যাবহারের জন্য একটা “মারাত্মক ঝুঁকি”।

নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সির চিফ ফিজিশিয়ান সাইগার্ট হরতেমো শুক্রবার এক প্রতিবেদনে বলেন, এই টিকা নেওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া স্বরূপ বমি বমি ভাব ও জ্বর এর সম্ভাবনা পরিলক্ষিত হয়। কিন্তু, কিছু কিছু দুর্বল ও বৃদ্ধ মানুষদের ক্ষেত্রে এটি ভয়াবহ এবং দুর্বিষহ হয়ে উঠতে পারে।

যে সমস্ত মানুষ মারা গেছে তাদের বয়স ৮০র উপরে ছিল। ফলে, এই টিকা কাদের উপর প্রয়োগ করা যাবে আর কাদের উপর প্রয়োগ করা উচিত নয় এমন একটি নির্দেশনা জারি করা হবে বলে মনে করা হচ্ছে। প্রথম থেকেই করোনার জন্য গোটা পৃথিবীর টালমাটাল অবস্থা! আর তার মাঝেই করোনার প্রতিষেধক, টিকার ফলে যদি মানুষের প্রাণ হারাতে হয় তাহলে অবস্থাটি আরো ভয়ঙ্কর হয়ে উঠবে বলে মনে করছে ব্রিটেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর