পুলিশের উপর পুলিশী নির্যাতন, ন্যায় বিচারের দাবিকারীদেরকে পুলিশের গ্রেফতার ধিক্কার জনক : পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

PFI

সেপ্টেম্বরের প্রথম দিকে সোনারপুরে পুলিশের হাতে আক্রান্ত হয়েছিল এক মুসলিম পুলিশ। সেই মুসলিম পুলিশের উপর আক্রমণকারী পুলিশদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি প্রশাসন। আক্রান্ত পুলিশ কর্মী সোনারপুরের বাসিন্দা সোহরাপ হোসেনের ন্যায়বিচারের দাবীতে গত মঙ্গলবার (২৮/০৯/২০২১) কলকাতার হাজরা মোড়ে জমায়েত করেছিল কিছু মানবাধিকার সংগঠনের নেতা কর্মীরা। প্রশাসন তাঁদের জমায়েতকে অবৈধ ঘোষণা করে গ্রেফতার করে।

এবার সেই মানবাধিকার কর্মীদের গ্রেফতার নিয়ে সংবাদ বিবৃতি দিল সামাজিক সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া। পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সাধারণ সম্পাদক উবাইদুল্লাহ নুরি তাঁর এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে উল্লেখ করেন যে, “দক্ষিণ 24 পরগণার বাসিন্দা সোহরাপ হোসেন প্রাক্তন ক্রিকেটার ও বর্তমানে পুলিশ হিসাবে কর্মরত হওয়ার পরও একজন পুলিশ অফিসারের নেতৃত্বে তার উপর ও তার পরিবারের উপর অমানবিক অত্যাচার চালানো হয় যেটা ধিক্কার জনক। নির্যাতিত পরিবারের জন্য ন্যায়ের দাবি নিয়ে বিভিন্ন  গণসংগঠনের নেতৃত্ববৃন্দ গণতান্ত্রিক পদ্ধতিতে প্রদর্শন করছিলেন ওসি মহাশয়ের অনুমতি নিয়ে কিন্তু তাদেকে অগণতান্ত্রিক ভাবে পুলিশে গ্রেফতার করে, যেটা জনগণকে তাদের সাংবিধানিক অধিকার থেকে শক্তি প্রয়োগে দূরে রাখার এক লজ্জাজনক উদাহরণ”।

তিনি আরো বলেন যে, “একজন পুলিশের দায়িত্ব জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তার ভূমিকা পালন করা। কিন্তু সোহরাপ হোসেনের ক্ষেত্রে তিনটি বিপরীত বিন্দু দেখা গিয়েছে, যেগুলি খুবই উদ্বেগজনক: প্রথমতঃ সোহরাপ পুলিশ হয়ে নিজেই আক্রান্ত, তার পরিবারও আক্রান্ত হয়েছে।
দ্বিতীয়ত একজন পুলিশ ও তার পরিবারের উপর আক্রমণ করার কাজে নেতৃত্ব দিয়েছেন একজন পুলিশ অফিসার।
তৃতীয়তঃ আক্রান্ত পুলিশ ও তার পরিবারের জন্য ন্যায়ের দাবিকারী বিভিন্ন গণসংগঠনের নেতাদের অগণতান্ত্রিক পদ্ধতিতে গ্রেফতার করেছে পুলিশ। এই যদি অবস্থা হয় তাহলে সাধারণ মানুষের কী অবস্থা হবে”।

তিনি আরো বলেন যে, “সোহরাপ হোসেন ও তার পরিবারকে ন্যায়বিচার দিতে হবে এবং সরকারকে এটা নিশ্চিত করতে হবে যে, জনগণ কোন বাধা ছাড়ায় যেন তাদের গণতান্ত্রিক অধিকার ভোগ করছে, যাতে জনগণ সচেতন হয়ে দেশ গঠনের কাজে অংশ গ্ৰহণ করতে পারে। জনগণ যদি গণতান্ত্রিক অধিকার ভোগ করতে না পারে তাহলে দেশ ও জাতির উন্নতি সম্ভব নয়”।

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর