অধ্যাপক গৌতম পাল-এর “অত্যাশ্চর্য মানব মস্তিষ্ক” জনপ্রিয় গ্রন্থের মোড়ক উন্মোচন প্রেস ক্লাবে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কলকাতা প্রেস ক্লাবে।
কলকাতা প্রেস ক্লাবে।

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: কলকাতা প্রেস ক্লাবে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল-এর রচিত দাশগুপ্ত এ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেড প্রকাশন সংস্থা থেকে প্রকাশিত “অত্যাশ্চর্য মানব মস্তিষ্ক” জনপ্রিয় বিজ্ঞানগ্রন্থটি আনুষ্ঠানিক উদ্বোধন করলেন ড. ডি. এন. ব‍্যানার্জী, অধ‍্যাপক সোমনাথ গঙ্গোপাধ‍্যায়, অধ্যক্ষা ড. কৃষ্ণা রায়, “উদার আকাশ” পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, ড. শুভাশিস সাহু, বিভাস দত্ত, অনুত্তম বন্দ‍্যোপাধ‍্যায়, শোভাবতী পাল, সন্ধি পাল, গবেষক তন্ময় আচার্য, সৌরপ্রিয় মুখার্জি, দীপঙ্কর মজুমদার প্রমুখ।

সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল তাঁর লেখা জনপ্রিয় বিজ্ঞানগ্রন্থটি উদ্বোধনের পর বই সম্পর্কে বলেন, মানব শরীরের সর্বাপেক্ষা জটিল দেহাংশটির নাম হলো মস্তিষ্ক বা ব্রেইন্। মস্তিষ্কই মানব শরীরের সার্বিক নিয়ন্ত্রক। জীবনের জন‍্য অপরিহার্য মানব শরীরের মৌলিক কতকগুলি ক্রিয়া, যথা ফুসফুসের শ্বাসক্রিয়া, হৃৎপিণ্ডের রক্তসঞ্চালনকারী ক্রিয়া, রক্তনালীতে রক্তের সংবহন নিয়ন্ত্রণ, শরীর থেকে বৃক্কের মাধ‍্যমে জলের বিয়োজন, বিভিন্ন উত্তেজনায় রিফ্লেক্স প্রতিক্রিয়ার নিয়ন্ত্রণ, পরিবেশের সঙ্গে শরীরের অভিযোজন, নিদ্রা ও জাগরণ, দৈহিক তাপমাত্রার নিয়ন্ত্রণ, খাদ‍্য গ্ৰহণ, শরীরে জলের ভারসাম‍্য নিয়ন্ত্রণ, শরীরের বিচলন ও গমন, এবং শারীরিক ভারসাম‍্য নিয়ন্ত্রণ, ইত‍্যাদি ক্রিয়া মস্তিষ্কই নিয়ন্ত্রণ করে। মস্তিষ্কের জন‍্যই মানুষ কথা বলতে পারে ও অন‍্যের কথা বুঝতে পারে।

মস্তিষ্কই বাক‍্য তৈরি করে লিখতে ও লিপি পড়তে শেখায়। দর্শন, শ্রবণ, ঘ্রাণ ও স্বাদ অনুভূতিকে উপলব্ধি করা সম্ভব হয় মস্তিষ্কের জন‍্যই। মস্তিষ্কই মানুষের স্মৃতিশক্তির আধার ও বুদ্ধিমত্তার নিয়ন্ত্রক। মস্তিষ্কই চিন্তাশক্তির উৎস স্থান। মানুষ কোনো কিছুর বিচার-বিশ্লেষণ করে ভালো বা মন্দ নির্ধারিত করতে পারে মস্তিষ্কের জন‍্যই। মস্তিষ্কের জন‍্যই মানুষ আনন্দ, দুঃখ, ক্রোধ ও পরিতৃপ্তি, ইত‍্যাদি আবেগ অনুভূতিগুলিকে প্রকাশ করতে সক্ষম হয়। এই কারণ সমূহের জন‍্যই মস্তিষ্কের কোনো উপাংশ বিনষ্ট হলে বা সুস্থভাবে কাজকরতে সমর্থ না হলে মানুষের শারীরিক বা মানসিক অক্ষমতাজনিত জড়তা বা রোগের সৃষ্টি হয়।

সংশ্লিষ্ট বিজ্ঞানী এবং বিশেষজ্ঞ ব‍্যতিরেকে সাধারণ মানুষদের কাছে মানব মস্তিষ্কের বিস্ময়কর গঠন ও কার্যকৌশল প্রায় অজানাই থেকে গেছে। শুধু তাই নয়, মস্তিষ্ক সম্বন্ধে বহু ভ্রান্তিমূলক ধারণা সাধারণ মানুষদের মধ‍্যে প্রচলিত আছে মস্তিষ্কের বিজ্ঞান সম্পর্কে সাধারণ ধারণার অভাবে। আশা রাখছি মাতৃভাষায় রচিত মানব মস্তিষ্কের উপর এই বইটি মস্তিষ্কের অত‍্যন্ত জটিল বিজ্ঞানকে সহজ উপায়ে সাধারণ মানুষদের কাছেপৌঁছে দেবে এবং মানব মস্তিষ্ক সম্পর্কে তাঁদের অসীম কৌতূহলকে নিরসন করতে সাহায‍্য করবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর