ফ্যাসিবাদী শক্তির হাতে হত রাজদীপ সারদেশাই এর সাংবাদিকতা, প্রতিবাদে সরব মমতাও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210129_134220

নিউজ ডেস্ক : ফ্যাসিবাদী শক্তির হাতে এবার বলি ভারতে সাংবাদিকতার গেরুয়াকরণ এর যুগে সংবাদ জগতের নক্ষত্র এবং নিরপেক্ষ সাংবাদিকতার অন্যতম প্রতীক রাজদীপ সারদেশাই এর সাংবাদিকতা। ইন্ডিয়া টুডের এই প্রখ্যাত সঞ্চালক প্রজাতন্ত্র দিবসে কৃষকদের আন্দোলনে ফ্যাসিস্ট পুলিশের গুলিতে এক কৃষকের মৃত্যুর বিরুদ্ধে টুইট করে নিজের চাকরি হারালেন। তিনি কৃষকদের সাক্ষাৎকার নিয়ে সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে কৃষকদের উদ্ধৃতি দিয়ে খবরটি টুইট করলেও সহ্য হয়নি ফ্যাসিবাদী শক্তির। তার এক মাসের বেতন ও কেটে নিয়েছে চ্যানেল কর্তৃপক্ষ।

 

সমস্যার সূত্রপাত দিল্লির কৃষক আন্দোলন থেকে। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিল চলাকালীন পুলিশের নজিরবিহীন আচরণে এক কৃষকের প্রাণহানি ঘটে। কৃষকদের অভিযোগ, দিল্লি পুলিশের গুলিতেই তাঁর মৃত্যু হয়েছে। এই খবর সংগ্রহ করতে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে রাজদীপ সরদেশাই টুইট করেছিলেন, পুলিশের গুলিতে কৃষকের মৃত্যু হয়েছে। কৃষকরা তাঁকে জানিয়েছেন, এই বলিদান বিফলে যাবে না। কিন্তু বিজেপি এবং তাদের অধিনস্ত পুলিশের তরফ থেকে বলা হয়, ওই মৃত্যুর সঙ্গে পুলিশের গুলিচালনার কোনও সম্পর্ক নেই। এরপরই রাজদীপের মতো নামী, অভিজ্ঞ সাংবাদিকদের বিরুদ্ধে ভুল খবর পেশের অভিযোগ ওঠে। অন্ধভক্তদের প্রবল প্রতিবাদের মুখে তিনি টুইট ডিলিটও করে দেন। তবে তার আগেই শাস্তিস্বরূপ চ্যানেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, আগামী দু’সপ্তাহ রাজদীপ চ্যানেলে কোনও অনুষ্ঠান করতে পারবেন না, একমাসের বেতনও পাবেন না।

বিরোধীরা অভিযোগ করছেন, মোদী সরকারের ফ্যাসিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে কথা বলার কারণে নিজের সংবাদিকতা হারাতে হলো তাকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনার তীব্র প্রতিবাদ করে অন্যান্য সংবাদ মাধ্যমের এই ব্যাপারে নিরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এদিকে ব্যাপারে রাজদ্বীপ সারদেশাই এবং কংগ্রেসের এমপি, প্রাক্তন মন্ত্রী এবং রাষ্ট্রসঙ্ঘে ভারতের প্রাক্তন প্রতিনিধি ও কূটনীতিবিদ শশী থারুরের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে যোগী সরকারের পুলিশ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর