গ্রামোন্নয়নে শিক্ষার উদ্যোগে কালিয়াচক কলেজের অধ্যক্ষ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210129-WA0012

এনবিটিভি ডেস্ক, মালদা: পশ্চাদপদ গ্রাম হিসাবে সরকারি খাতায় নথিবদ্ধ রয়েছে গ্রাম মারুপুর । রাস্তাঘাট, শিক্ষা, জন-স্বাস্থ্য, যোগাযোগ, আর্থিক অবস্থা সবদিক মিলিয়ে এই গ্রামটি রয়েছে পশ্চাৎপদতার তালিকায় উল্লেখযোগ্য। কালিয়াচক ১নং ব্লকের অন্তর্গত আলিপুর ২নং গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ এই গ্রামটি। মালদা শহর হয়ে কলকাতাগামী ৩৪ নম্বর জাতীয় সড়ক ধরে কালিয়াচকের বালিয়াডাঙ্গা থেকে পূর্ব দিকে শেরশাহী গ্রাম। শের শাহী গ্রামের দক্ষিণ দিকে অবস্থিত এই প্রত্যন্ত গ্রাম মারুপুর।

কালিয়াচক কলেজের অধ্যক্ষ ডক্টর নাজিবুর রহমান এর উদ্যোগে কলেজ এই গ্রামের উন্নয়নের জন্য এটিকে দত্তক গ্রহণ করার ব্যবস্থা নেন। এই কলেজের এন সি সি মারুপুরের দক্ষিণ অংশ এবং এন এস এস এই গ্রামের উত্তর অংশ উন্নয়নের জন্য সার্ভে করেন। সমাজের সর্ব শ্রেণীর মানুষ সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের প্রিন্সিপাল ড. এন রহমান ছাড়াও এনসিসির ১১ নম্বর ব্যাটালিয়নের জেনারেল সুবেদার চাঁদ মহম্মদ, এনসিসির দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. মুজতবা জামাল, আরবি বিষয়ের বিভাগীয় প্রধান, অর্থনীতি বিভাগের প্রধান ও ইন্টার্নাল কোয়ালিটি অ্যাসুরেন্স এর কো-অর্ডিনেটর, সুব্রতকুমার দাস, এন এস এস এর প্রোগ্রাম অফিসার ইংরেজি বিভাগের সায়েম আহমেদ, এন এস এস এর দ্বিতীয় ইউনিটের প্রোগ্রাম অফিসার ও ম্যাথমেটিক্স ডিপার্টমেন্টের গুলিস্তা বেগম, বাংলা বিভাগের অধ্যাপক ড. প্রবীর কুমার পাল ও জিয়াউল হক, আরবি বিভাগের আনোয়ারুল ইসলাম , শরীর শিক্ষা বিভাগের আমজাদ আলী, স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধান আমিরুল ইসলাম স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য স্থানীয় সমাজের সরদার ,রাইসা মিশনের শিক্ষক ও শিক্ষিকা বর্গগণ ।

উদ্বোধনী ভাষনে কলেজের অধ্যক্ষ ড. নজিবর রহমান সকল ছাত্র-ছাত্রী, এনসিসি ক্যাডেট ও এন এস এস এর ভলেন্টিয়ার দের সক্রিয়ভাবে সামাজিক এবং জাতীয় দায়িত্ব পালনের স্বার্থে উন্নয়নের কাজে আত্মনিয়োগ করার জন্য উদ্বুদ্ধ করেন, সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের‌ও সহযোগিতার আশা করেন। সিদ্ধান্ত গৃহীত হয় নিরক্ষর লোকদের জন্য এই গ্রামে একটি নাইট স্কুল পরিচালনা করবে কালিয়াচক কলেজ। সকলে এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান, পরবর্তী পদক্ষেপ গৃহীত হবে সার্ভে সম্পন্ন হওয়ার পরে। এনসিসির জেনারেল সুবেদার চাঁদ মোহাম্মদ জাতীয় সংহতি জাতীয় সেবার কাজে এনসিসির দায়িত্ব ও ভূমিকা তুলে ধরেন। গ্রামটির উন্নয়নের জন্য বিভিন্ন স্তরে যোগাযোগ করবেন বলেও আশ্বাস প্রদান করেন তিনি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর