বাঁচবে এবার সিরিয়াল প্রেমী নারী সমাজ! বাংলাদেশে নিষিদ্ধ হল ভারতীয় সব চ্যানেল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20211002_121113

 

নেপাল সীমান্ত নিয়ে বিরোধের পর ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করে দিয়েছে। পাকিস্তানেও ভারতের বাংলা চ্যানেল দেখানো হয় না। কোলকাতার বাংলা চ্যানেলসহ ভারতীয় চ্যানেলগুলোর একচেটিয়া বাজার ছিল বাংলাদেশে। নাটক-সিরিয়ালে পারিবারিক বিরোধ, সামাজিক কূটচাল, দ্বন্দ্ব-সংঘাত, স্বামী-স্ত্রী, বউ-শাশুড়ির চুলোচুলি দেখিয়ে সমাজকে কলুষিত করতে বাংলাদেশের দর্শকদের উদ্বুদ্ধ করতো। আকাশ সংস্কৃতির নামে হিন্দুত্ববাদী অপসংস্কৃতি প্রচার করতো। এছাড়া পণ্যের বিজ্ঞাপন প্রচার করে বাংলাদেশে ভারতীয় পণ্যের বাজার সম্প্রসারণ করতো। এ নিয়ে বাংলাদেশের বিবেকবান মানুষ চায় ভারতীয় চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ করা হোক। দেরিতে হলেও বাংলাদেশে গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে।

 

বিদেশি কোনও চ্যানেলে ‌বিজ্ঞাপন-সহ অনুষ্ঠান সম্প্রচার করা যাবে না। সরকারি এই নির্দেশিকার জেরে বাংলাদেশ বন্ধ হয়ে গেল বহু বিদেশি চ্যানেলের সম্প্রচার। শুক্রবার থেকেই বহু বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে গিয়েছে। কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশের সভাপতি এস এম আনোয়ার পারভেজ জানান, ‘‌অন্য কোনও কারণে নয়, বাংলাদেশ সরকারের নির্দেশ অনুযায়ী বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞাপন-সহ অনুষ্ঠান প্রচার করে এমন বিদেশি চ্যানেলগুলিতে বিজ্ঞাপনের অংশটুকু কেটে অনুষ্ঠান সম্প্রচার করা সম্ভব নয়। ফলে ওই সব চ্যানেলের প্রচার বন্ধ রাখতেই হচ্ছে। সরকারের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই সিদ্ধান্তই বলবৎ থাকবে।’‌

 

উল্লেখ্য, বাংলাদেশের কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, কেবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বিদেশি কোনও চ্যানেলে বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না। এই আইনের জেরে ২০১৯ সালে বাংলাদেশে জি নেটওয়ার্কের চ্যানেলগুলি প্রায় ২৪ ঘণ্টা বন্ধ ছিল। সেবার ভিন দেশের টিভি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন কেন সম্প্রচারিত হচ্ছে? তা জানতে চেয়ে তথ্য মন্ত্রণালয়ের তরফ থেকে নোটিস দেওয়া হয়েছিল। তারপরই ডিস্ট্রিবিউটর সংস্থা জাদু ভিশন লিমিটেডের পক্ষ থেকে বাংলাদেশে ওই চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছিল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর