স্টান স্বামীর মৃত্যুতে উত্তাল দেশ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Stan-Swamy-696x392

গত বছর এলগার পরিষদ মামলায় সন্ত্রাসবিরোধী আইনে গ্রেপ্তার হওয়া 84 বছর বয়সের পুরোহিত-কর্মী স্ট্যান স্বামী আদিবাসী উন্নয়নে নিবেদিত প্রাণ জামিনের লড়াইয়ের মাঝামাঝি সময়ে সোমবার মারা গেছেন।  রবিবার থেকে জেসুইট পুরোহিত ভেন্টিলেটারে ছিলেন,ক্রমশ স্বাস্থ্যের অবনতি হতে থাকে।
২৮ মে আদালতের আদেশের পরে স্টান স্বামী মুম্বাইয়ের বেসরকারী হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) একটি সরকারী হাসপাতালে ভর্তির পরামর্শ দিলে তিনি বলেছিলেন: “আমি বরং এখানে কারাগারে মারা যাব  ”
অক্টোবরের পর থেকে মুম্বইয়ের জেলখানায় স্ট্যান স্বামী জীবনের শেষ কয়েকমাস কাটিয়েছেন।   তিনি একাধিকবার চিকিত্সা ও অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন করেছিলেন। আদালতে তার জামিনের আবেদনটির বিরোধিতা করে এবং বলা হয় যে তার অসুস্থতার কোনও সিদ্ধান্তমূলক প্রমাণ নেই।  আদালত তার মতামতে অনড়,স্ট্যান স্বামী একজন মাওবাদী যিনি দেশে অশান্তি সৃষ্টির ষড়যন্ত্র করেছিলেন।
স্ট্যান স্বামী ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাইকোর্টকে বলেছিলেন যে মুম্বইয়ের তালোজা কারাগারে তাঁর স্বাস্থ্য ধারাবাহিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং যদি তাকে অন্তর্বর্তীকালীন জামিন না মঞ্জুর করা হয় তবে তিনি শীঘ্রই মারা যাবেন।
গত সপ্তাহে, বেআইনি কর্মকাণ্ড প্রতিরোধ আইন (ইউএপিএ) এর আওতায় অভিযুক্ত আসামি স্টান স্বামী বোম্বাই হাইকোর্টে জামিনের জন্য নতুন আবেদন করেছিলেন।  সোমবার শুনানি শুরু হলে তার আইনজীবী হাইকোর্টকে জানান স্টান স্বামী দুপুর দেড়টায় মারা গেছেন।
বিরোধী দল ও নেতাকর্মীরা প্রবীণ নেতাকর্মীকে মানহানির অভিযোগ এনে সরকারকে অভিযুক্ত করে প্রতিবাদ বার্তা ও স্টান স্বামীর উপর শ্রদ্ধা নিবেদন করেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর