Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

আজ থেকে শুরু ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা, চলতি বছরের থিম বাংলাদেশ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কলকাতা বইমেলা।
কলকাতা বইমেলা।

এনবিটিভি ডেস্কঃ আজ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা, চলবে আগামী ১৩ মার্চ পর্যন্ত। গত বছর করোনা মহামারীর কারনে বই মেলার আসর বসেনি। এবছর করোনা বিধি মেনে হবে বই মেলা। কলকাতা বইমেলার ইতিহাসে প্রথমবারের মতো ‘IKBF’ বইমেলার ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজের মাধ্যমে ভার্চুয়াল লাইভ দেখানো হবে সম্পূর্ণ বই মেলা। যারা বইমেলায় আসতে পারছেন না তারা মেলার বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি অনলাইনে দেখতে পারবেন।

 সূত্রে জানা যায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ আজ কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রখ্যাত লেখিকা সেলিনা হোসেনও উপস্থিত থাকবেন এবং সাহিত্য আলোচনায় অংশ নেবেন বলে জানা যায়।

সংবাদমাধ্যমে জানা যায়, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চলতি বছর ৫০তম বছর হওয়ায় মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ড বইমেলার এই সংস্করণে বাংলাদেশের ওপর বিশেষ নজর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বই মেলার পরিচালন কমিটির সূত্রে জানা যায়, চলতি বছর বইমেলার তিনটি গেটে থাকবে বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তিনটি বইয়ের প্রতিরূপ। অন্যান্য গেটগুলির মধ্যে সত্যজিৎ রায়ের ১০০ তম জন্মবার্ষিকীতে এবং অবনীন্দ্রনাথ গেটকে শ্রদ্ধা জানানোর জন্য একটি সত্যজিৎ রায় গেট থাকবে যা লেখক, শিল্পী অবনীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা নিবেদন।

 এবছর আন্তর্জাতিক কলকাতা বইমেলায় কুড়িটি দেশ অংশগ্রহণ করবে। ইরান এ বছর প্রথমবারের মতো অংশগ্রহণ করবে। বাংলাদেশের প্রায় ৫০ জন প্রকাশক তাদের প্যাভিলিয়নে থাকবেন। আনুমানিক ৬০০টি স্টল এবং ২০০ জন লিটল ম্যাগাজিন প্রকাশক থাকবে।

চলতি বছরের আন্তর্জাতিক বই মেলা সল্টলেকের সেন্ট্রাল পার্ক মাঠে ১৩ দিনব্যাপী চলবে। প্রত্যহ দুপুর ২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে বই মেলার আসর।

সম্পর্কিত খবর