২০২২ সালের মধ্যে মহামারি শেষ হবে : বিল গেটস

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1593212909_173174_1593212949_noticia_normal_recorte1

 

বিল গেটস কয়েকজন ব্যক্তিত্বের মধ্যে একজন যিনি বিশ্বব্যাপী মহামারির শুরু হওয়ার অনেক আগেই এই বিপদ সম্পর্কে সতর্ক করেছিলেন। তিনি যেহেতু মহামারি শুরুর পূর্বাভাস দিয়েছিলেন, সেহেতু মহামারির অবসান সম্পর্কেও তার মতামত গুরুত্বপূর্ণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

নিজের বই সদ্য প্রকাশ করা ‘ইয়ার ইন রিভিউ’ ২০২১ এ microsoft-এর প্রতিষ্ঠাতা এবং জনহিতৈষী গেটস স্বীকার করেছেন যে, সবার জন্যই, এমনকি তার নিজেও জন্যও এটি একটি কঠিন বছর ছিল। “২০২১ সালে, মহামারি প্রথম দিন থেকেই আমাদের জীবনে আধিপত্য বিস্তার করেছে। আমাদের সকলকে একটি ‘নতুন স্বাভাবিক’-এর সাথে মানিয়ে নিতে হয়েছে, যদিও এটি প্রতিটি ব্যক্তির জন্য আলাদা।” তিনি লিখেছেন, “আমার ব্যক্তিগত পৃথিবী গত বারো মাসে এর চেয়ে ছোট বলে কখনো মনে হয়নি।”

 

তার এই কথা পরিচিত এবং হতাশাজনক উভয়ই শোনাচ্ছে। তবে তিনি একটি সুসংবাদও দিয়েছেন। গেটস ভবিষ্যদ্বাণী করেন যে, ২০২২ সাল আমাদের সবার জন্য অনেক বেশি সুন্দর হবে। গেটস প্রথমে স্বীকার করেছিলেন যে, মহামারিটির বিরুদ্ধে আমরা এখন কতটা অগ্রগতি করতে পারতাম সে সম্পর্কে তিনি অত্যধিক আশাবাদী। “ডেল্টা বৈকল্পিক এবং ভ্যাকসিন গ্রহণের সাথে চ্যালেঞ্জের কারণে, আমরা এখন মহামারির শেষের ততটা কাছাকাছি নেই যতটা আমি আশা করেছিলাম,” তিনি স্বীকার করেছেন। “আমি ভবিষ্যদ্বাণী করিনি যে এই ধরনের একটি অত্যন্ত সংক্রমণযোগ্য বৈকল্পিক আসবে, এবং আমি অবমূল্যায়ন করেছি যে ভ্যাকসিন নিতে এবং মাস্ক ব্যবহার চালিয়ে যেতে লোকেদের বোঝানো কতটা কঠিন হবে।”

 

কিন্তু তার কম-নিখুঁত ট্র্যাক রেকর্ড থাকা সত্তে¡ও, তিনি আগামী বছরের জন্য আরেকটি ভবিষ্যদ্বাণী সাহস করেছেন, “যদিও, আমি আশাবাদী যে শেষটি শেষ পর্যন্ত দেখা যাচ্ছে। অন্য ভবিষ্যদ্বাণী করা বোকামি হতে পারে, কিন্তু আমি মনে করি তীব্র মহামারির পর্যায়টি ২০২২ সালে কিছু সময়ের মধ্যে বন্ধ হয়ে যাবে।” করোনার নতুন স্ট্রেন নিয়ে গেটস বলেন, “ওমিক্রন বৈকল্পিক সম্পর্কে কোন প্রশ্ন নেই। কিন্তু আমি এখনও আশাবাদী যে, পরের বছরের কোন এক সময়ে, বেশিরভাগ জায়গায় কোভিড-১৯ একটি স্থানীয় রোগে পরিণত হবে।”

 

দীর্ঘ লেখার বাকি অংশে, গেটস সমস্ত নতুন বিজ্ঞানের সন্ধান করেছেন যা আমাদের করোনাভাইরাস এবং অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ দ্বারা হওয়া ক্ষতি কমাতে সাহায্য করছে। সেখানে নিবেদিত গবেষক, আশ্চর্যজনক অগ্রগতি এবং আশাবাদের কারণগুলো উল্লেখ করা হয়েছে। কিন্তু গেটস স্বীকার করতে দ্বিধাও করেননি যে, আমরা এখনও গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি।

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর