নারীদের পোশাক নিয়ে নির্দেশনা দেয়ার অধিকার পাশ্চাত্যের নেই আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Gulbuddin Hekmatyar, Afghanistan
Gulbuddin Hekmatyar, Afghanistan

আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও হিজবে ইসলামী দলের প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার বলেছেন, আফগানিস্তানে নারীদের পোশাক নিয়ে কোনো প্রকার নির্দেশনা দেয়ার অধিকার পাশ্চাত্যের নেই।সোমবার কাবুলে পাকিস্তানি সংবাদমাধ্যমের কাছে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই কথা বলেন।তিনি বলেন, ইসলামের মূলনীতির সাথে সামঞ্জস্য রেখেই আফগানিস্তানে নারীদের পোশাক নির্ধারিত থাকবে। তালিবানের উচিত হবে যে নারীই পোশাকের নির্ধারিত নীতিমালা মেনে চলবে, তাদেরকেই কাজের অনুমতি দেয়া।হেকমতিয়ার বলেন, ‘পাশ্চাত্যের কোনো অধিকার নেই আমাদের দেশে নারীদের পোশাকের বিষয়ে আমাদের নির্দেশনা দেয়ার।’

সাবেক আফগান প্রধানমন্ত্রী বলেন, তালিবানের নিয়ন্ত্রণ নেয়ার পর দেশটিতে যদি একটি সমন্বিত সরকারও গঠন করা হয়, তবুও যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তানকে স্বীকৃতি দেবে না।হেকমতিয়ার বলেন, নতুন সরকার গঠনের জন্য প্রতিষ্ঠিত কাউন্সিল তালেবানের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং সরকারি প্রতিষ্ঠানগুলোর অন্তর্বর্তীকালীন প্রধানদেরও নিয়োগ দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা চাই তালিবান সরকার কার্যকরভাবে কাজ করুক এবং এর ফলে আমরা আফগান জনগণের কাছে আবেদন করছি তারা যেনো নতুন সরকারকে সহায়তায় একত্রে কাজ করে।’একইসাথে আফগানিস্তানে অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ না করতে আবার ভারতকে হুঁশিয়ারি করেছেন হেকমতিয়ার।

তিনি বলেন, ‘ভারতসহ সব দেশেরই আফগানিস্তানে শান্তি বজায় রাখায় স্বার্থ রয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মতোই ভারতের উচিত হবে অতীতের ভুলকে স্বীকার করে নেয়া এবং কোনো প্রকার হস্তক্ষেপ না করার ঘোষণা করা।’তিনি আরো বলেন, কাবুলের বিষয়ে ভারতের হস্তক্ষেপ থেকে দূরে থাকার বিষয়ে আফগান জনগণকে আশ্বস্ত করা ভারতীয় সরকারের দায়িত্ব।

মঙ্গলবার আফগানিস্তান থেকে বহুজাতিক বাহিনীর প্রত্যাহারের একদিন আগে এই সাক্ষাৎকার দিলেন গুলবুদ্দিন হেকমতিয়ার।
২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালিবান সরকার পিছু হটে।তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দখলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে
মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনোসমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় ১৫ আগস্ট রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবানরা।

সূত্র : নয়া দিগন্ত

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর