কবিতা উৎসবের শিশির মঞ্চে কবিতা পাঠ করবেন কবি ফারুক আহমেদ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কবি ফারুক আহমেদ।
কবি ফারুক আহমেদ।

বিশেষ প্রতিবেদক: ভারতের বৃহত্তম কবিতা উৎসবের শুভ সূচনা হচ্ছে ২০ মার্চ ২০২২ চলবে ২২ মার্চ পর্যন্ত। রবীন্দ্র সদনে ২০ মার্চ শুভ উদ্বোধনের দিনে শিশির মঞ্চে কবিতা পাঠ করবেন কবি ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ ভারতের বৃহত্তম কবিতা উৎসবে।

পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর সার্বিক ব্যবস্থায় ভারতের বৃহত্তম কবিতা উৎসব ২০২২ অনুষ্ঠানের শুভ সূচনা হচ্ছে মহা সমারোহে।

২০ মার্চ ২০২২ বাংলা ভাষার সব থেকে বড়ো কবিতা উৎসব উদ্বোধন মঞ্চ ভরে উঠবে বিশিষ্ট কবি, সাহিত্যিক এবং আবৃত্তিকারদের উপস্থিতিতে।

উপস্থিত থাকবেন তথ্য ও সংস্কৃতি দফতরের রাষ্ট্রমন্ত্রী ইন্দ্রনীল সেন, রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু, আধিকারিক সহ বহু অতিথিবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন কবি সুবোধ সরকার, সভাপতি পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি।

কবি ফারুক আহমেদকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। কবিতা উৎসবে কবিতা পাঠ করার জন্য। কবি ফারুক আহমেদ উপস্থিত হয়ে স্বরচিত কবিতা পাঠ করবেন।

পশ্চিমবঙ্গ সরকারি উদ্যোগে আয়োজিত এই মহা কবিতা উৎসব ও সাংস্কৃতিক মিলন প্রয়াসের আয়োজনে কবিতা পাঠের জন্য কবি ফারুক আহমেদকে লিখিত আমন্ত্রণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি তথ্য ও সংস্কৃতি বিভাগ-এর দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব।

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সরাকারি উদ্যোগে সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠের জন্য আমন্ত্রণ পেয়ে তিনি মুগ্ধ হয়েছেন। তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি কৃতজ্ঞ সরকারের কাছে। তিনি জানিয়েছেন, সরকারি উদ্যোগে ভারতের বৃহত্তর কবিতা উৎসব সার্বিকভাবে সফল হোক।

এবছর কবিতা উৎসবে শহরের কবিদের পাশে জেলার বহু কবিকে কবিতা পাঠে আমন্ত্রণ জানানো হয়েছে।

“পাঁচটি সভাগৃহে তিনদিন ধরে পাঁচ শতাধিক; অংশগ্রহণকারী–এ এক অভূতপূর্ব কবিতা উৎসব। পশ্চিমবঙ্গ কবিতা অকাদেমি ভারতবর্ষে প্রথম সরকারি কবিতা অকাদেমি। আর কোন রাজ্যে নেই।

উপচে পড়া হলগুলোতে জমিয়ে দেবে বাচিক শিল্পীরা। তরুণ কবিরা যারা এবার সংখ্যাগুরু তারা আমাদের স্পর্ধার প্রতীক।

একটা মন খারাপ থেকে গেল, অনেক কবি আবৃত্তিকার সঞ্চালক আলোচক আগে অংশ নিয়েছেন, এবার তাদের কারও কারও জায়গায় নতুনদের আনা হয়েছে, হয়ত পরের বার তাঁরা আবার পড়বেন।

‘কবিতা বন্ধু’ লেখা ব্যাজ পরে হৈ হৈ করে তিনটে দিন কেটে যাবে। সবাই কবিতা পড়বে, এ বছর না হলে পরের বছর নাহলে পরের বছর। কবিতা অকাদেমি সবার।

নন্দন রবীন্দ্র সদন চত্বর যেভাবে কবিতাময় সেজে উঠছে–সেটাও অভূতপূর্ব শিল্প নিদর্শন।” বলছিলেন, কবি সুবোধ সরকার।

এই মুহূর্তে গোটা পৃথিবীর কবিদের কাছে বিশেষ জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি। ২০ মার্চ থেকে ২২ মার্চ, ২০২২ এই তিনদিন পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে মহা আয়োজনে বিশাল কবিতা উৎসব ২০২২ আয়োজিত হবে কলকাতার রবীন্দ্রসদনে। প্রতি বছরের মতোই এবছরও পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির ঐকান্তিক প্রচেষ্টায় কবিতা উৎসব বিশেষ দাগ কাটবে।

কলকাতায় রবীন্দ্রসদন প্রাণঙ্গে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি আয়োজিত কবিতা উৎসব শুরু হবে। চলছে প্রস্তুতি। তিনদিন পাঁচশোর বেশি নবীন, প্রবীণ কবি ও আবৃত্তিকার উপস্থিত হয়ে কবিতা পাঠ, আবৃত্তি, আলোচনাতে অংশ নিয়ে এই মহা আয়োজন সর্থক করবে।

২০ মার্চ কবিতা উৎসবের প্রথম দিন বিশিষ্ট কবিদের সঙ্গে শিশির মুক্ত মঞ্চে সন্ধ্যায় কবিতা পাঠ করবেন কবি ফারুক আহমেদ।

বিগত ছয় বছর বহু অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে। দেশ বিদেশ থেকে বহু কবি বাংলায় এসেছেন, কবিতা পাঠ করেছেন এবং কবিতা বিষয়ক সেমিনারে অংশ নিয়ে বাংলার সাহিত্য সংস্কৃতির অঙ্গণকে সমৃদ্ধ করেছেন।

কবিতা উৎসবের বিভিন্ন দিনে অকাদেমি প্রবর্তিত স্মারক আলোচনা, সম্মারক সম্মান, কবিতার গান, কীর্তন, কাব্যনাট্য পাঠ, সম্মেলক, কথাবিন্যাস, কবিতা কনসার্ট, স্ট্রিম কনসার্ট সহ আলোচনাসভা, কবিতাপাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে যা সকলকেই মুগ্ধ করবে।

কবিতা পাঠের পর প্রত্যেক কবিকে অর্থ মূল্য ও স্মারকলিপি, ব্যাগ, টিফিন ও জল দিয়ে সম্মানিত করা হবে প্রতি বছরের মতো।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর