পুরানো রীতিতে সাহিত্য ও সংস্কৃতি অনুষ্ঠান চললো পার্ক সার্কাস ময়দানে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20211220-WA0056

এনবিটিভি ডেস্ক:  আলিয়া বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের গবেষকদের উদ্যেগে পার্কসার্কাস ময়দানে সোমবার সাড়ম্বরে খোলা আকাশের নীচে উদযাপিত হল বিশ্ব আরবি ভাষা দিবসের আলোকে সাহিত্য ও সংস্কৃতি অনুষ্ঠান।

এই সাহিত্য ও সংস্কৃতি অনুষ্ঠানটি আরবী বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মোহাম্মদ কামালের পবিত্র কোরআন শরীফ পাঠের মাধ্যমে সূচনা হয়। এরপর আরবী বিভাগের ছাত্রী হাবিবা আমাতুল্লাহ এক আরবী নাশিদ উপস্থাপন করে।

দিনভর চলে আরবী বক্তৃতা ও নাশিদ প্রতিযোগিতা। উল্লেখিত প্রতিযোগীতায় বেশ কিছু ছাত্র ছাত্রীদের উপস্থিতি লক্ষ্য করা যায়, তাদের মধ্যে হল আরবী বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র জাকীর হোসেন,মোহাম্মদ আলিফ আলি মন্ডল সহ তাদের সহ পাঠি জামিল আজহার। আরও অংশগ্রহন করে আরবী বিভাগের স্নাকোত্তরের দ্বিতীয় বর্ষের ছাত্র রাইসুল আহ্সান ও ফিরোজ হোসেন সহ আরও অনেক প্রতিযোগী।

এই অনুষ্ঠানটি সম্পূর্ণরূপে পরিচালিত হয়েছে আরবী বিভাগের গবেষকদের মাধ্যমে। বর্তমান পরিস্থিতিতে আরবী ভাষার অবস্থান ও তার প্রয়োজনীয়তার বিষয়ে গবেষক ওবায়দুল্লাহ মল্লিক  আরবী ভাষায় উপস্থাপন করেন। এছাড়াও তিনি বলেন, “আরবি ভাষা একটি মহান ভাষা, এর গুরুত্ব অপরিসীম।জাতিসংঘের দাপ্তরিক ভাষা ছাড়াও এটি প্রায় ২২টি দেশের রাষ্ট্রিয়ভাষা।এই ভাষাতে কথা বলা মানুষের সংখ্যা  বর্তমানে বিশ্বে প্রায় ৪২২ মিলিয়ন। তিনি আরও বলেন, “এটি কোনো একটি বিশেষ সম্প্রদায়ের ভাষা নয় এই ভাষা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের ভাষা।”

এরপর ‘আলিয়া বিশ্ববিদ্যালয়’ এর ইতিহাস নিয়ে গবেষণা রত এই বিভাগের গবেষক মোহাম্মাদ ওবাইদুর রহমান  তিনি আলিয়া বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত ইতিহাসের রূপরেখা প্রাঞ্জল ভাষায় তুলে ধরেন। মোল্লা মজদুদ্দিনের তৎকালীন ব্রিটিশদের আমলে তাঁর অবদান ছিল অপরিসীম। স্বাধীনতার পরে আলিয়া মাদ্রাসার খুবই করুন অবস্থা থেকে পুনরুদ্ধারের জন্য দেশের প্রথম শিক্ষা মন্ত্রী মাওলানা আবুল কালাম আজাদের অবদানের কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন, ” প্রথম এশিয়া মহাদেশে আধুনিক শিক্ষা বিস্তারের ক্ষেত্রে আলিয়া মাদ্রাসা বা বর্তমান আলিয়া বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অনস্বীকার্য, এর সঠিক ইতিহাস আমাদের প্রত্যেকের জানা উচিত।”

তিনি আরও বলেন, আগামী দিনে আরবী বিভাগ থেকে বিশ্ব বিখ্যাত লেখক আব্দুল করিম মাসুমি (রহ:) এঁর মতো প্রতিভাবান ব্যাক্তিত্ব তৈরী হবে বলে খুবই আশাবাদী।

 

আরবী বিভাগের গবেষকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন এরশাদ মির্জা,মোহাম্মদ মোজাম্মেল হক,মোহাম্মদ আলী আজম মিদ্দা,মোহাম্মদ সাফিউল্লা, মোহাম্মদ উমায়ের, জুবায়ের আহমেদ সহ আরো অনেকেই।

 

অনুষ্ঠানের মূল কর্মসূচির মধ্য অন্যতম অংশ ছিল আরবী সাহিত্যর আলোকে কুইজ প্রতিযোগিতা। এই কুইজ প্রতিযোগিতায় স্নাতোক ও স্নাতকত্তর দুটি ভাগে ভাগ হয়ে ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করে।

 

স্নাতকত্তর মধ্যে হতে অংশগ্রহণ করে জাকারিয়া চাপরাশী,আবুল কালাম মোল্লা, খাদিমুল ইসলাম,নাজমূল, আজহার উদ্দিন, মোহাম্মদ এনায়েতুল্লাহ, সফিক, মোমিনুর রহমান, রেজিনা খাতুন,আঞ্জুয়ারা খাতুন, জালাল উদ্দীন, সফিক, মেহেদী হাসান সহ আরও অনেকেই।

স্নাতোক ভাগে অংশগ্রহণ করে  আলী আকবর,জামিল,জাকীর হোসেন,সফিউল্লা , হাসানুর রহমান, সামিম , সানজির, আসিফ ,খালিদ সহ আরও অনেকেই।

অবশেষে সমাপনী বক্তৃতার মাধ্যমে এই অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর