আধারের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক, আজ নির্বাচনী সংশোধনী বিল পাশ লোকসভায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

adhir ranjan

এনবিটিভি ডেস্কঃ  আধারের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করার পরিকল্পনা ছিল কেন্দ্র সরকারের। সোমবার বিলটি কণ্ঠভোটের মাধ্যমে পাশ করা হয়েছে। যদিও বেশ কয়েকজন বিরোধী সদস্য হাউসে দাঁড়িয়ে স্লোগান দিয়ে এই বিলের তীব্র বিরোধিতা করতে ও বিলের বিপক্ষে বক্তব্য দিতে দেখা যায়।

 

উল্লেখ্য, নির্বাচনী আইন (সংশোধন) বিল ২০২১- এর লক্ষ্য হল, ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক করা সহ দীর্ঘদিনের অমীমাংসিত নির্বাচনী সংস্কারকে কার্যকর করা। তার লক্ষ্যে সোমবার লোকসভায় দীনের মধ্যে পাস করা হয়েছে। যদিও বিরোধী সদস্যরা বিলটির তীব্র বিরোধিতা করতে দেখা গেছে। বিরোধীরা এই বিলটি ফিরিয়ে নেওয়ার জন্য সরকারকে আবেদন করে।

 

বিলটি উত্থাপনের বিরোধিতা করে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, “আমি নির্বাচনী আইন (সংশোধন) বিল ২০২১-এর অধীনে বিলটি উত্থাপনের বিরোধিতা করছি। এবং একই সাথে দাবি করছি যে, আইনী নথিটি আরও সংশ্লিষ্ট স্থায়ী কমিটির কাছে প্রেরণ করা উচিত। যাচাই-বাছাই করে দেখা যাচ্ছে যে এটি গোপনীয়তার মৌলিক অধিকারের লঙ্ঘন যা সুপ্রিম কোর্ট দ্বারা উল্লেখ করা হয়েছে। এটি ব্যাপক ভোটাধিকার থেকে বঞ্চিত হবে। সে কারণেই আমরা দাবি করছি এই বিলটি স্থায়ী কমিটির কাছে পাঠানো হোক।”

 

আরেক কংগ্রেস সদস্য মণীশ তেওয়ারি বলেছেন যে,“বিলটি সরকারের আইন প্রণয়নের ‘দক্ষতার বাইরে’। এতে ভারতের গণতন্ত্রের বিরাট ক্ষতি হবে।”

তেওয়ারি আরও বলেন, “আধার আইন ভোটার তালিকার সঙ্গে আধার লিঙ্ক করার অনুমতি দেয় না। আধার আইন খুবই স্পষ্ট। এটি একটি আইন যা আর্থিক এবং অন্যান্য ভর্তুকি সুবিধা এবং পরিষেবাগুলির লক্ষ্যবস্তু বিতরণের জন্য। ভোট দেওয়া একটি আইনি অধিকার। অন্যদিকে আধার আইন এই বিলের আইনী ক্ষমতার বাইরে। অতএব, আমরা এই বিলের প্রবর্তনের বিরোধিতা করছি,”

এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়াইসিও বিলের বিরোধিতা করে বলেন, “এই বিলটি এই হাউসের আইন প্রণয়নের ক্ষমতার বাইরে এবং পুট্টস্বামী (মামলা) এ সুপ্রিম কোর্ট দ্বারা নির্ধারিত আইনের সীমা লঙ্ঘন করে। আধারের সাথে ভোটার আইডি লিঙ্ক করা পুট্টস্বামী (মামলা)-এ সংজ্ঞায়িত গোপনীয়তার মৌলিক অধিকারকে লঙ্ঘন করে।”

টিএমসি সদস্য সৌগত রায়ও বিলটি প্রবর্তনের বিরোধিতা করেছিলেন এবং বলেছিলেন যে এটি পুট্টস্বামী মামলায় সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর