‘পাড়ায় শিক্ষালয়’ নয় শিক্ষালয়ে শিক্ষা চায়, এই দাবিতে পথে নামলো এসআইও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

এসআইও- এর প্রতিবাদ কর্মসূচি।
এসআইও- এর প্রতিবাদ কর্মসূচি।

জৈদুল শেখ, মুর্শিদাবাদ, এনবিটিভি: গত ৩রা ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হয়ছে অষ্টম শ্রেণী থেকে ইউনিভার্সিটি পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু প্রথম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত নির্দেশ দেওয়া হয়েছে পাড়ায় পাড়ায় শিক্ষালয় করার। কোন ফাঁকা জায়গায় গাছের তলায় পড়াতে হবে ছাত্রছাত্রীদের। এবার এরই প্রতিবাদে পথে নামলেন মুর্শিদাবাদের বড়ঙ্গা ব্লকের স্টুডেন্ট ইসলামিক অর্গানইজেশন (এসআইও) ছাত্র সংগঠন।

এসআইও-এর দাবি, পাড়ায় পাড়ায় শিক্ষালয় এর পরিবর্তে স্কুলে পঠন পাঠন শুরু করতে হবে। রবিবার বড়ঙ্গা ব্লকের অন্তর্গত কুলি বাজার সংলগ্ন এলাকায় ট্যাবলো পরিক্রমা ও পথসভা করেন তারা। স্টুডেন্ট ইসলামিক অর্গানইজেশন মুর্শিদাবাদ জেলা সম্পাদক মতিরুল রহমান শেখ বলেন, “পাড়ায় পাড়ায় শিক্ষালয় নয়, পাড়ার ছেলে মেয়েদের শিক্ষালয়ে শিক্ষা চাই। অষ্টম শ্রেণী থেকে শ্রেণীকক্ষে বসানো গেলে, প্রথম শ্রেণী থেকে শ্রেণীকক্ষে বসিয়ে ক্লাস নিতে সমস্যা কী?”

 তারা আরও বলেন, ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ করার যে সিদ্ধান্ত সরকার নিয়েছেন তা অনেক ক্ষেত্রেই অদূরদর্শিতার পরিচয় দিয়েছে। শহর অঞ্চলে মাঠের যথেষ্ট অভাব রয়েছে এবং বৃষ্টি মুখর দিন গুলিতে কিভাবে মাঠে ক্লাস হবে ছাত্রছাত্রীদের? একাধিক সমস্যা নিয়ে প্রশ্ন চিহ্ন রেখেছেন এই এসআইও সংগঠন।

সংগঠনটি মনে করেন দীর্ঘদিন শিক্ষাঙ্গন বন্ধ থাকার কারণে ভেঙ্গে পড়েছে শিক্ষাব্যবস্থা। আর কোনো টালবাহানা নয় পশ্চিমবঙ্গ সরকারকে অবিলম্বে প্রথম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত সমস্ত শিক্ষা কেন্দ্র খুলে দিতে হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর