প্রাক্তন আফগান প্রেসিডেন্ট কারজাইকে নিয়ে দেশ চালানোর পরিষদ গড়ল তালিবান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1629545777_1629531981_ghani-bhai

 

 

শাসন প্রতিষ্ঠার ২০ দিনের মাথাতেই দেশের নতুন শিক্ষা ও অর্থমন্ত্রীর নাম ঘোষণা করল তালিবান। সরকার প্রতিষ্ঠান তোড়জোর ইতিমধ্যেই শুরু করে দিয়েছে তালেবান। আফগান মিডিয়া সূত্রে খবর, এর মধ্যেই ঘোষণা করা হয়েছে উচ্চ শিক্ষামন্ত্রী, অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী, অর্থমন্ত্রীর নাম। এছাড়াও নয়া রাজ্যপাল এবং মেয়র হিসেবে কাবুলে নিযুক্ত করা হয়েছে দুই তালিব নেতাকে। প্রকাশ্যে আনা হয়েছে গুপ্তচর সংস্থার প্রধানের নামও।

কোন কোন নেতাকে গুরুত্বপূর্ণ পদ দিল তালিবান? জানা গিয়েছে, তালিবান শাসিত আফগানিস্তানের নতুন শিক্ষা দফতরের প্রধান হচ্ছেন শাখাউল্লা। উচ্চ শিক্ষামন্ত্রীর পদে বসবেন আবদুল বাকি। অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী হচ্ছেন সদর ইব্রাহিম, অর্থমন্ত্রী হচ্ছেন গুল আগা। কাবুলের নয়া রাজ্যপাল মোল্লা শিরিন এবং মেয়র পদে বসছেন হামদুল্লা নোমানি। গুপ্তচর সংস্থার প্রধান হচ্ছেন নাজিবুল্লা।

৩১ আগস্টের আগে তালিবানরা আফগানিস্তানে সরকার গড়বে না। ৩১ অগাস্ট আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিল আমেরিকা। তার আগে সেখানে সরকার গঠন করার কথা চিন্তাভাবনা করছে না তালিবান। তাদের নেতা আনাস হাক্কানি জানিয়েছে, যতদিন পর্যন্ত আমেরিকা সেনা প্রত্যাহার না করছে, ততদিন সরকার গঠন নিয়ে কোনও পদক্ষেপ করা হবে না। মার্কিন সেনার সেদেশ ছাড়ার দিন আসন্ন। এখন তাই সরকার গঠনের পথে এগোচ্ছে তালিবান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর