টুইন টাওয়ার হামলার দিনেই শপথ নেবে তালিবান সরকার, ক্ষুব্ধ মার্কিন যুক্তরাষ্ট্র ও মিত্ররা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

09-13

 

আগামী ১১ সেপ্টেম্বর শপথ গ্রহণ অনুষ্ঠান করার পরিকল্পনা করছে আফগানিস্তানের ক্ষমতা দখল করা তালিবান। অন্যদিকে, সেদিন ৯/১১-র সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকী পালন করবে যুক্তরাষ্ট্র। ২০০১ সালের এই দিনেই যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ার ও সেনা সদর দপ্তর পেন্টাগনে ভয়াবহ এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জন্য ইসলামি জঙ্গি সংগঠন আল কায়েদাকে দায়ী করে যুক্তরাষ্ট্র। বিশ্ব বাণিজ্য কেন্দ্রে ২৬০৬ জনসহ মোট ২৯৭৭ জন নিহত হয়েছিল ওই হামলায়। আহত হয়েছিল আরও ৬ হাজার মানুষ।

তালিবান নেতা মোহাম্মদ হাসান আখুন্দকে ইসলামিক আমিরাতের প্রধানমন্ত্রী করা হয়। তালিবানের সহপ্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদারকে করা হয় সরকারের উপপ্রধান। তালিবানের উপনেতা সিরাজুদ্দিন হাক্কানিকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী ও সংগঠনের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্ট্যানেকজাইকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়। এ ছাড়া, তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ও তালিবান নেতা হেদায়াতুল্লাহ বদরিকে করা হয় অর্থমন্ত্রী।

 

আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী মোল্লা আখুন্দের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (এফবিআই) মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছেন আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি। হাক্কানির মাথার দাম এক কোটি ডলার ঘোষণা করেছিল এফবিআই। অন্যদিকে আফগানিস্তানের শরণার্থীবিষয়ক মন্ত্রী খলিল হাক্কানির মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করা হয়েছিল।

দুই দশক আগে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সকালে যুক্তরাষ্ট্রে চারটি সমন্বিত সন্ত্রাসী হামলা হয়। সন্ত্রাসীরা চারটি বিমান ছিনতাই করে নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও ভার্জিনিয়ায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সদর দপ্তর পেন্টাগনে হামলা চালায়। ওই হামলায় আল-কায়েদার ১৯ সদস্য ছাড়াও প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিকের মৃত্যু হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর