মাইকেল মধুসূদন দত্তের মৃত্যুদিনে:ফিরে দেখা বঙ্গসন্তান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

madhu-1435896204_835x547

মাইকেল মধুসূদন দত্ত প্রথম বাঙালি নাট্যকার যিনি বেঙ্গল রেনেসাঁর মুখ হয়েছিলেন। আজ তাঁর মৃত্যুদিবসে তাঁকে স্মরণ করছি আমরা।

মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের এক প্রতীকী মুখ এবং ভারতীয় সাহিত্যে পশ্চিমা রূপ সনেটের জন্ম দিয়েছিলেন। তাঁর অনুবাদগুলি ছিল অনন্য, তিনি প্রথম মূল বাংলা নাটক রচনা করেছিলেন এবং এমনকি মিল্টনের প্যারাডাইস লস্ট দ্বারা অনুপ্রাণিত ‘মেঘনাদবধ কাব্য’ -র বাংলা মহাকাব্য যা বাংলা সাহিত্যের মাস্টারপিস,তা তাঁরই সৃষ্টি।

“You may take my word for it, friend Raj, I shall come out like a tremendous comet and no mistake”
সর্বশ্রেষ্ঠ বাঙালি কবি এবং প্রথম বাঙালি নাট্যকার মাইকেল মধুসূদন দত্ত একটি চিঠিতে এটি লিখেছিলেন তাঁর বন্ধু রাজনারায়ণ বসু।

যাইহোক, এই সময়ের মধ্যে, মধুসূদন দত্ত ইতিমধ্যে তাঁর সাহিত্যজীবনের শীর্ষে এসেছিলেন এবং সেই সময়ে বাংলা সাহিত্যের দৃশ্যে সত্যিই ধূমকেতু ছিলেন তিনি।  তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের একজন প্রবীণ পূর্বসূরী ।

বঙ্গীয় রেনেসাঁর সাহিত্যের রীতিকে চিরতরে রূপান্তরিত করে বাংলা সাহিত্যে রচনার সম্পূর্ণ নতুন রূপ নিয়ে আসে।  তিনি ঐতিহ্যবাহী সাহিত্য ব্যবস্থাকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন এবং বাংলা, তামিল, সংস্কৃত, গ্রীক এবং লাতিন সহ বেশ কয়েকটি ভারতীয় এবং ইউরোপীয় ভাষায় তাঁর বহুভাষিক জ্ঞানের সাথে তিনি বিদেশী সংস্কৃতি এবং শৈলী থেকে বাঙালি সাহিত্যে সুপ্রভাব আনতে সক্ষম হয়েছিলেন।

<span;>বাংলা কবিতায় মাইকেল মধুসূদন দত্ত সনেট  নিয়ে এসেছিলেন এবং প্রথম মূল বাংলা মহাকাব্য নাটক মেঘনাদবাদ কাব্য রচনা তাঁকে প্রথম আদি বাঙালি নাট্যকার বানিয়েছিল।  <span;>বছরের পর বছর ধরে <span;>তিনি ইংরেজিতে লিখতে শুরু করেছিলেন কিন্তু তিনি বুঝতে পেরেছিলেন যে এই লড়াইয়ে তাঁকে টিকতে দেওয়া হবেনা। এরপর তাঁর শিকড়ে ফিরে আসা ।
<span;>মাইকেল মধুসূদন দত্ত তাঁর সৃজনশীল কাজের মতো তাঁর ব্যক্তিগত জীবনেও পরীক্ষামূলক ছিলেন।  তাঁর নামের সাথে একটি নির্দিষ্ট চৌম্বকীয়তা এবং গ্ল্যামার যুক্ত ছিল তার ‘অভিনবত্বের’ কারণে।  তিনি একজন সাহিত্য অনুরাগী ব্যক্তি ছিলেন যিনি রোম্যান্স এবং বন্ধুত্বের ক্ষেত্রে উদার । তিনি জীবনে প্রায়শই আর্থিক সমস্যায় ভুগছিলেন,সে সমস্যার সমাধানে অবতার ছিলেন বিদ্যাসাগর। সময়ের নদীতে বয়ে যেতে থাকে তাঁর জীবন। অর্থের অভাবে বিনা চিকিৎসায় মধুসূদনের মৃত্যু হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর